Advertisement
০৩ মার্চ ২০২৪
NGO

ফোনে বিনামূল্যেই পাঠ গরিব ঘরের পড়ুয়াদের

মধ্যশিক্ষা পর্ষদের অধীন সব স্কুলের পড়ুয়ারাই এই ধরনের প্রকল্পের সুবিধা পেতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ০৬:৪৭
Share: Save:

গ্রামেগঞ্জে তো বটেই, শহরতলিতেও গরিব পরিবারের বহু পড়ুয়া এখনও অনলাইন পরিষেবার প্রসাদ থেকে বঞ্চিত। করোনা-কালে অনলাইনে পঠনপাঠন চালু হলেও স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগের অভাবে তারা সেই সব ক্লাসে যোগ দিতে পারে না। এই ধরনের অভাবী ছাত্রছাত্রীদের জন্য টেলিফোনের মাধ্যমে বিনামূল্যে ক্লাসের বন্দোবস্ত করছে কিছু সংগঠন।

অতিমারির আবহে দীর্ঘদিন বন্ধ স্কুল। অনেক সরকারি-বেসরকারি স্কুল অনলাইন ক্লাস নিয়ে পড়ুয়াদের ঘাটতি পূরণের ব্যবস্থা করলেও অর্থাভাবে এক শ্রেণির ছাত্রছাত্রী সেই সুযোগ নিতে পারছে না। তাদের অনেকেরই বাবা-মা নিরক্ষর। তাই অভিভাবকের কাছেও লেখাপড়া করতে পারে না তারা। রাজ্যের সব জেলারই এই ধরনের পড়ুয়াদের টেলিফোনে সম্পূর্ণ বিনামূল্যে ক্লাস করানোর ব্যবস্থা করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহজ পাঠ নলেজ ফাউন্ডেশন’। প্রকল্পের নাম 'টিচার অন কল'।

মধ্যশিক্ষা পর্ষদের অধীন সব স্কুলের পড়ুয়ারাই এই ধরনের প্রকল্পের সুবিধা পেতে পারে। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য রয়েছে টোল ফ্রি নম্বর ১৮০০-৮৯০-৬০০৬। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ফোন করতে হবে ৯৯৮৩৯৮৮০০৩ নম্বরে।

সোম থেকে শনি সকাল ৯টা থেকে দুপুর ১২টা আর বিকেল ৪টে থেকে রাত ৯টা এবং রবিবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এই পরিষেবা পাওয়া যাবে। আপাতত শিক্ষক-শিক্ষিকারা এই পদ্ধতিতে ভৌতবিজ্ঞান, রসায়ন, জীবনবিজ্ঞান, গণিত ও ইংরেজি পড়াচ্ছেন।

স্বেচ্ছাসেবক শিক্ষক হিসেবে এই কাজে যোগ দিতে চাইলে ৭৬০৩০৩৮৩৮৩ বা ৯৩৩০৭৫১০৪৯ নম্বরে যোগাযোগ করতে হবে। পড়ুয়ারা নিজের নাম নথিভুক্ত করতে পারবে ফোনের মাধ্যমেই। ফোনেই নাম, স্কুলের নাম ও ক্লাস জানাতে হবে এবং পাঠাতে হবে স্কুলের রিপোর্ট কার্ড। সংগঠনের উদ্যোক্তারা জানান, ২০১৭ সালে এ ভাবে অবৈতনিক শিক্ষাদান শুরু হয়েছিল।

কিন্তু করোনার জন্য বর্তমানে এই প্রকল্প যতটা জরুরি হয়ে পড়েছে, তেমনটা আগে কখনও দেখা যায়নি। এখন তাঁদের কাছে প্রতিদিন শতাধিক ছাত্রছাত্রীর ফোন আসে। যুক্ত রয়েছেন অন্তত ১০০ জন শিক্ষক-শিক্ষিকা।

টেলিফোনের মাধ্যমে পড়ানোর উদ্যোগ শুরু করেছে শিক্ষক সংগঠন অল পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনও। ১০ জুন তাদের কর্মসূচি চালু হয়। পঞ্চম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে ক্লাস করাচ্ছে তারা। বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ভূগোল, গণিত ও বিজ্ঞানের বিষয়গুলি পড়াচ্ছেন শিক্ষক-শিক্ষিকারা। আয়োজকেরা জানাচ্ছেন, এই ক্লাসের সময়সূচি সকাল ৮টা থেকে বেলা ১১টা এবং বিকেল ৪টে থেকে রাত ৯টা। এই সময়ে ফোন করে পড়ুয়ারা নির্দিষ্ট বিষয় ও শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে কথা বলতে পারে। তাদের বিভিন্ন হেল্পলাইন নম্বর: ৯৬৪৭৬৪৯৩৬৬, ৭৯৮০৭৮১০৪২ এবং ৯৭৩৩৭৪৭৫৮৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE