Advertisement
২০ এপ্রিল ২০২৪
corona

Corona surveillance in Bengal: চুপিসারে বিপদ বাড়ছে না তো! রাজ্যের পাঁচ স্বাস্থ্য-জেলায় কোভিড সংক্রমণে বিশেষ নজর

রাজ্যে চোখের আড়ালে করোনা ছড়াচ্ছে কি না তা জানতে গত তিন মাস ধরেই সেন্টিনেল সার্ভেল্যান্স চালাচ্ছিল রাজ্য।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৪:১৫
Share: Save:

পশ্চিমবঙ্গেও কি নিঃশব্দে করোনা সংক্রমণ বাড়ছে? আগাম সতর্ক হতে রাজ্যের পাঁচ স্বাস্থ্য-জেলায় বিশেষ নজর রাখার সিদ্ধান্ত নিল স্বাস্থ্যভবন। এই পাঁচটি স্বাস্থ্য-জেলার নাম— পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, নন্দীগ্রাম, উত্তর ২৪ পরগণা এবং বসিরহাট। স্বাস্থ্যভবনের দেওয়া তথ্য অনুযায়ী, এই পাঁচ জেলায় সংক্রমণের হার রাজ্যের অন্য জেলাগুলির থেকে কিছুটা বেশি।

রাজ্যে চোখের আড়ালে করোনা ছড়াচ্ছে কি না, তা জানতে গত তিন মাস ধরেই ‘সেন্টিনেল সার্ভেল্যান্স’ চালাচ্ছিল রাজ্য। প্রথম দফায় ২৭-২৯ এপ্রিল হয়েছিল সমীক্ষা। দ্বিতীয় দফায় ১৮-২০ মে। জুন মাসের গত ১ থেকে ৩ তারিখের সমীক্ষার পরই জানা যায় রাজ্যের চার স্বাস্থ্য-জেলায় সংক্রমণের হার রয়েছে ০.৫-১.০ শতাংশের মধ্যে। পশ্চিম বর্ধমানে ০.৫ শতাংশ, পূর্ব মেদিনীপুরে ০.৭৩ শতাংশ, স্বাস্থ্যজেলা নন্দীগ্রামে ০.৭৮ শতাংশ এবং উত্তর ২৪ পরগনায় ০.৯৯ শতাংশ। বসিরহাট স্বাস্থ্য- জেলায় সংক্রমণের হার রয়েছে এক শতাংশেরও বেশি, ১.১৬ শতাংশ। এর আগে মে মাসের সমীক্ষায় শুধু বসিরহাট এবং নন্দীগ্রামেই কিছুটা বেশি ছিল সংক্রমণের হার। দেশে দৈনিক সংক্রমণ গত চার দিন ধরে টানা বেড়ে চলেছে। মূলত মহারাষ্ট্র এবং কেরলেই উত্তরোত্তর বাড়ছে করোনা সংক্রমণের হার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী রবিবার থেকে সোমবার সকাল আটটা পর্যন্ত দেশের দৈনিক সংক্রমণের হার ছিল ১ শতাংশের বেশি। ৩৪ দিন পর ফের দেশের সংক্রমণের হার ১ শতাংশ ছাড়াল। সোমবার রাজ্যের রিপোর্ট পেয়ে তৎপর স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেছেন, ‘‘আমরা নজর রাখছি। প্রয়োজনে দল পাঠিয়ে কী পদক্ষেপ করা হবে, তা পর্যবেক্ষণ করব।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE