Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Flights

রূপসীর উড়ান বন্ধ, বিপাকে বহু যাত্রী

ব্রিটিশ আমলে তৈরি এই রূপসীর এয়ারস্ট্রিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্যবহারের পরে বন্ধ ছিল। পরে বায়ুদূত ১৯৮৪ সাল পর্যন্ত সেখানে উড়ান চালায়। তারপর দীর্ঘদিন বন্ধ হয়ে পড়েছিল রূপসী।

plane

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ০৫:২৮
Share: Save:

কলকাতা থেকে সপ্তাহে ছ’দিন ৭০ আসনের উড়ান প্রায় ভরাই থাকত। অসমের রূপসীর সেই উড়ান বন্ধ ১ নভেম্বর থেকে। ফলে, বিপাকে পড়েছেন বড় অংশের উড়ানযাত্রী।

একটা বড় এলাকার মানুষের ভরসা ছিল অসমের রূপসী। অসমের ধুবড়িতে তৈরি এই বিমানবন্দর থেকে নিয়মিত উড়ান ধরতেন ধুবড়ি, নিম্ন-অসম, কোচবিহার, দিনহাটা, আলিপুরদুয়ার-সহ বিস্তীর্ণ এলাকার মানুষ। বিমান পরিবহণের সঙ্গে যুক্ত এক কর্তার কথায়, কোচবিহার থেকে বাগডোগরা যাওয়ার থেকে রুপসী থেকে উড়ান ধরা অনেক সহজ। মাত্র সোওয়া দু’ঘণ্টার পথ।

ব্রিটিশ আমলে তৈরি এই রূপসীর এয়ারস্ট্রিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্যবহারের পরে বন্ধ ছিল। পরে বায়ুদূত ১৯৮৪ সাল পর্যন্ত সেখানে উড়ান চালায়। তারপর দীর্ঘদিন বন্ধ হয়ে পড়েছিল রূপসী। পরে উডান (উড়ে দেশ কে আম নাগরিক) প্রকল্পে কেন্দ্র সরকার সেখানে ২০২১ সালে নতুন বিমানবন্দর বিল্ডিং তৈরি করে। ওই প্রকল্পের অধীনেই নিয়মিত উড়ান চালাতে শুরু করে ফ্লাইবিগ নামে উড়ান সংস্থা।

সেই সংস্থা সূত্রের খবর, কলকাতা থেকে মঙ্গলবার বাদে সপ্তাহের বাকি ছ’দিন তারা সরাসরি রূপসীতে উড়ান চালাতে শুরু করে। এ ছাড়াও রূপসী থেকে গুয়াহাটি-সহ উত্তর-পূর্বের আরও কিছু শহরেও উড়ান চালাচ্ছিল তারা। উড়ানে ভালই যাত্রী হচ্ছিল কিন্তু, তাদের হাতে থাকা দু’টি এটিআর ৭২ বিমানকেই নভেম্বরের গোড়ায় একসঙ্গে রক্ষণাবেক্ষণে পাঠাতে হয়েছে। ফলে, রূপসী থেকে সমস্ত উড়ানই কার্যত বন্ধ হয়ে গিয়েছে।

কলকাতা থেকে ধুবড়ির মেডিক্যাল কলেজে যাওয়ার কথা চিকিৎসক মৌলিক দেবনাথের। তিনি জানিয়েছেন, রূপসীর সরাসরি উড়ান থাকলে সুবিধা হত। কিন্তু, এখন বাধ্য হয়ে কোচবিহার পর্যন্ত ট্রেনে গিয়ে সেখান থেকে গাড়িতে যেতে হবে। উড়ান সংস্থা সূত্রের খবর, জানুয়ারির মাঝামাঝি ফের উড়ান চালু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flights Assam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE