Advertisement
১০ মে ২০২৪
animals

চাষের জমিতে অজানা প্রাণীর পায়ের ছাপ ঘিরে আতঙ্ক ধূপগুড়িতে

বিন্নাগুড়ি বন্যপ্রাণ শাখার রেঞ্জার শুভাশিস রায় জানান, ওটা চিতা বাঘের পায়ের ছাপ নয়।

এই সেই অজানা প্রাণীর পায়ের ছাপ। ধূপগুড়িতে। -নিজস্ব চিত্র।

এই সেই অজানা প্রাণীর পায়ের ছাপ। ধূপগুড়িতে। -নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ১৮:০৪
Share: Save:

রাত পোহালেই রাজ্যে পঞ্চম দফার নির্বাচন। এই দফায় ভোট হবে জলপাইগুড়িতেও। তার আগের দিন ধূপগুড়ি শহরের ৮ নম্বর ওয়ার্ডে এক ‘অজানা প্রাণী’র পায়ের ছাপ কেন্দ্র করে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ওই ছাপ চিতা বাঘ (লেপার্ড)-এর হতে পারে বলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

শুক্রবার সকালে ধূপগুড়ি পুরসভার ৮ নম্বর ওয়ার্ডে এক কৃষকের চাষের জমিতে এক অজানা প্রাণীর পায়ের ছাপের দেখা মেলে। এও জানা যায়, গত ১৯ দিনে এই নিয়ে ৪ বার ওই চাষের জমিতে একই ধরনের পায়ের ছাপ দেখা গিয়েছে।

কিছু দিন আগে এলাকার একটি বাড়ি থেকে রাতে খরগোশের খাঁচা ভেঙে কেউ বা কারা খরগোশ নিয়ে গিয়েছিল। সেই থেকেই অনুমান, ওই পায়ের ছাপ চিতা বাঘের হতে পারে। এর পরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়।

স্থানীয় বাসিন্দা বিদ্যুৎ দাস বলেন, ‘‘গত ১৯ দিনে এই নিয়ে ৪ বার অজানা প্রাণীর পায়ের ছাপ আমাদের চোখে পড়ল। এত বড় পায়ের ছাপ কার হতে পারে, তা নিয়ে এখন নানা প্রশ্ন উঁকিঝুঁকি মারছে। কোনও বিড়াল, কুকুরের পায়ের ছাপ তো সাধারণত এত বড় হয় না। তাই আমরা চাই বনকর্মীরা এসে আমাদের বিভ্রান্তি দূর করুন। এটা কার পায়ের ছাপ জানতে পারলে আমাদের কিছুটা নিশ্চিন্ত হতে পারতাম।’’

পরে বিন্নাগুড়ি বন্যপ্রাণ শাখার রেঞ্জার শুভাশিস রায় বলেন, ‘‘পরীক্ষা করে দেখা গিয়েছে ওটা চিতা বাঘের পায়ের ছাপ নয়। অন্য কোনও প্রাণীর পায়ের ছাপ হতে পারে। তবে হিংস্র কোনও প্রাণীর পায়ের ছাপ নয়। তাই আতঙ্কের কোনও কারণ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jalpaiguri animals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE