Advertisement
১৬ মে ২০২৪
Dhupguri By Election

উপনির্বাচনে টিকিট পেলেন না প্রাক্তন বিধায়ক মিতালি, ধূপগুড়িতে তৃণমূলের বাজি রাজবংশী অধ্যাপক নির্মল

রাজবংশী প্রধান ধূপগুড়িতে গত বিধানসভা ভোটে তৃণমূলকে হারিয়েই জিতেছিল বিজেপি। ২০২১ সালে তৃণমূলের প্রার্থী ছিলেন এই মিতালীই। তাঁকে হারিয়ে এই আসনে জেতেন বিজেপির বিষ্ণুপদ রায়।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ২১:৫১
Share: Save:

প্রাক্তন বিধায়ক তথা রাজবংশী নেত্রী মিতালি রায়কে উপনির্বাচনের টিকিট দিল না তৃণমূল। সেপ্টেম্বরে উপনির্বাচন ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রে। তার আগে রবিবার তৃণমূলের তরফে একটি টুইট করে জানিয়ে দেওয়া হল, দলের নতুন প্রার্থী হতে চলেছেন নির্মলচন্দ্র রায়। যিনি পেশায় একজন অধ্যাপক এবং একই সঙ্গে রাজবংশী সম্প্রদায়ের মানুষও।

রাজবংশী প্রধান ধূপগুড়িতে গত বিধানসভা ভোটে তৃণমূলকে হারিয়েই জিতেছিল বিজেপি। ২০২১ সালে তৃণমূলের প্রার্থী ছিলেন এই মিতালিই। তাঁর বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছিলেন বিজেপির বিষ্ণুপদ রায়। জিতেছিলেনও। কিন্তু গত ২৫ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন বিষ্ণুপদ। তার পরেই খালি হয়ে যায় ধূপগুড়ি বিধানসভা আসনটি।

রাজ্যে নতুন সরকার ক্ষমতায় আসার বছরে অর্থাৎ ২০১১ সালে এবং ২০১৬তে ধৃপগুড়ি ছিল তৃণমূলেরই দখলে। একদা কামতাপুর রাজ্যের দাবিতে লড়াই করা মিতালিকে নিজেদের মুখ বানিয়েছিলেন তৃণমূল নেতৃত্ব। মিতালিও প্রার্থী হওয়ার পর বলেছিলেন, কামতাপুরের দাবিতে আন্দোলন করা ঠিক হয়নি তাঁর। এর পর তৃণমূলের টিকিটে ধূপগুড়িতে ভোটেও জেতেন মিতালি। কিন্তু ২০১৯ সালের পর থেকে পরিস্থিতি বদলাতে থাকে। ধূপগুড়িতে জমি শক্ত হয় বিজেপির। ২০২১ সালের আগে মিতালির বিরুদ্ধে বহু লক্ষ টাকার চাকরি দুর্নীতির অভিযোগ ওঠে। সেই অভিযোগ তৎকালীন বিধায়ক মিতালি অস্বীকার করলেও ভোটে সম্ভবত প্রভাব পড়ে। ২০২১ সালে প্রথম ধূপগুড়ি বিধানসভা আসন জেতে বিজেপি। মিতালি হেরে যান।

রাজনীতির কারবারিরা বলছেন, রাজ্যে এখনও নিয়োগ সংক্রান্ত মামলা নিয়ে সমস্যা জারি রয়েছে। সে জন্য এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফলের কথা মাথায় রেখেই সম্ভবত প্রাক্তন বিধায়ককে টিকিট দেয়নি তৃণমূল। বদলে তুলে এনেছে এক রাজবংশী অধ্যাপককে।

আগামী ৫ সেপ্টেম্বর উপনির্বাচন ধূপগুড়িতে। ৮ সেপ্টেম্বর (শুক্রবার) উপনির্বাচনের ফলাফল ঘোষিত হবে। যার জন্য ১৭ অগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২১ অগস্ট। ইতিমধ্যেই বাম-কংগ্রেস জোট এই কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণা করেছে। উত্তরবঙ্গে ভাওয়াইয়া লোকগানের জনপ্রিয় শিল্পী ঈশ্বরচন্দ্র রায়কে প্রার্থী করেছে বামেরা। ইনিও রাজবংশী। কংগ্রেসের পক্ষ থেকে বামফ্রন্ট প্রার্থীকে সমর্থনের কথাও ঘোষণা করা হয়েছে। শনিবারই ঈশ্বরচন্দ্রের নাম ঘোষণা করেছে বামেরা। তার এক দিন পরেই নিজেদের প্রার্থীর নাম জানাল তৃণমূল। যদিও নিজেদের জেতা আসনে বিজেপি এখনও প্রার্থী দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhupguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE