Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather

শনিবার বিকেল থেকেই দুর্যোগ শুরু রাজ্যে! রবিবার থেকে আরও বৃদ্ধি পাবে বৃষ্টি, জারি কমলা সতর্কতা

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, শনিবার দুপুরের পর কালো মেঘে ঢাকতে পারে কলকাতার আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুরু হবে বিকেল থেকে।

Forecast of heavy thunderstorm and rainfall likely to hit West Bengal, Orange alert issued.

রবিবার এবং সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১০:১২
Share: Save:

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতে ভিজতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলা। পূর্বাভাস দিয়ে এমনটাই জানাল আলিপুরের হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার বিকেল থেকেই দুর্যোগ শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের প্রাবল্য আরও বৃদ্ধি পাবে। আরও জোরে ঝাপটা মারবে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার এবং সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃষ্টিপাতের তীব্রতা বৃদ্ধির কারণে রবি এবং সোমে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের সব জেলাতেও ঝড়বৃষ্টির কারণে রবিবার কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বৃহস্পতিবার রাজ্যে বাজ পড়ে মারা গিয়েছেন ১৬ জন। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, হাওড়ায় এই মৃত্যু হয়েছে। তাই আগামী কয়েক দিন বৃষ্টির সময় সাধারণ মানুষকে ঘরের ভিতরে থাকার পরামর্শ দিয়েছেন আবহবিদরা।

আবহবিদরা জানিয়েছেন, রাজ্য জুড়ে সক্রিয় রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। নিম্নচাপ অক্ষরেখার জন্য ঠান্ডা হাওয়া এবং বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ হাওয়ার ফলে রাজ্যে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হবে এবং এতেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হবে। আর সেই কারণেই দু’দিন ধরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতে ভিজবে সারা রাজ্য। কয়েকটি জেলায় শিলাবৃষ্টিরও পূর্বাভাস দেওয়া হয়েছে।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। দুপুরের পর ঘন কালো মেঘে ঢাকতে পারে কলকাতার আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুরু হবে বিকেল থেকে। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি।

আবহবিদরা জানিয়েছেন, বৃষ্টিপাতের কারণে আগামী তিন দিন তাপমাত্রাতেও হেরফের আসতে পারে। তবে তাপমাত্রা কমলেও ব্যাপক কিছু পরিবর্তন হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE