Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Durga Puja 2021: বৃষ্টি কি নবমী ও দশমীতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ অক্টোবর ২০২১ ০৬:৫৫
কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বহু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বহু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
ফাইল চিত্র।

শরতের আকাশ উধাও। অষ্টমীর সকাল থেকেই কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বিস্তীর্ণ এলাকার আকাশ মেঘলা। কোনও জেলায় এক পশলা বৃষ্টিও হয়েছে। তবে এ দিন নাকাল করেছে ভ্যাপসা গরম। মেঘলা আকাশ এবং গুমোট আবহাওয়ায় অস্বস্তি বেড়েছে। আবহাওয়া দফতরের বক্তব্য, বঙ্গোপাসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরেই এই অবস্থা। আজ, নবমীতে কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বহু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সপ্তমীতেই রাজ্য থেকে বর্ষা বিদায় নিয়েছে। তবু নিম্নচাপের জেরে বায়ুমণ্ডলে অতিরিক্ত জলীয় বাষ্প ঢুকে ভ্যাপসা গরম তৈরি করছে। বৃষ্টির কারণও সেটাই। তবে আবহবিদদের অনেকের মতে, বর্ষা বিদায় নেওয়ায় এবং নিম্নচাপটি ওড়িশার দিকে যাওয়ায় মুষলধারে বৃষ্টি হয় তো হবে না। কিন্তু কয়েক পশলা বৃষ্টির আশঙ্কা থাকছে। কেউ কেউ বলছেন, অতিমারিতেও যে ভাবে মানুষ রাস্তায় ভিড় করছেন, তাতে কলকাতায় মুষলধারে বৃষ্টি হলে শাপে বর হত।

আবহবিদদের মতে, নিম্নচাপটি পূর্ব উপকূলের কাছাকাছি আসার ফলে নবমী এবং দশমীতে বৃষ্টি হতে পারে। নিম্নচাপটি কখন স্থলভূমিতে ঢুকছে, কত শক্তি খোয়াচ্ছে এবং কোন দিকে বয়ে যাচ্ছে তার উপরেই রাজ্যের এ পর্বের বৃষ্টি ভাগ্য নির্ভর করছে। এমনিতেই গাঙ্গেয় বঙ্গের বহু জেলা সেপ্টেম্বরের শেষের ভারী বৃষ্টিতে বানভাসি হয়েছে। তাই নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হলে ওই এলাকাগুলি ফের ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে নিম্নচাপের ধরন দেখে আবহবিদদের অনুমান, ভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা নেই। আবহাওয়া দফতর কোনও ভারী বৃষ্টির সতর্কতাও জারি করেনি।

Advertisement

আরও পড়ুন

Advertisement