Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব, স্বাভাবিক রক্তচাপ, পালস রেট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ ডিসেম্বর ২০২০ ১৩:২২
বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র

বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। বৃহস্পতিবার বিকেলে মেডিক্যাল বুলেটিনে চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য। রক্তচাপ ও পালস রেট স্বাভাবিক আছে। বুধবার গভীর রাতে তাঁর জ্ঞান ফিরেছে। তবে এখনও সঙ্কট কাটেনি। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রাক্তন মুখ্যমন্ত্রী চিকিৎসাধীন। তাঁর চিকিৎসায় গঠিত হয়েছে ১১ সদস্যের মেডিক্যাল টিম। তাঁর শরীরের অন্যান্য মাত্রা স্থিতিশীল বলেই হাসপাতাল সূত্রে বৃহস্পতিবার সকালে জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরেই সিওপিডি-র সমস্যায় ভুগছেন বুদ্ধদেব। বুধবার শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। তখন তাঁর জ্ঞান ছিল না। প্রথমে তাঁকে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছিল। রাতে দেওয়া হয় ভেন্টিলেশনে। বৃহস্পতিবার সকালে মেডিক্যাল বুলেটিনে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত তাঁকে ভেন্টিলেশনেই রাখা হবে। তবে সেই ভেন্টিলেশন সাপোর্ট ধীরে ধীরে কমানোর চেষ্টা করবেন চিকিৎসকরা। আপাতত তাঁকে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে। খাওয়ানো হচ্ছে রাইল্স টিউব দিয়ে। তবে চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। জ্ঞানও ফিরেছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্বাস্থ্যের অবনতির খবর পেয়েই হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, বুদ্ধদেবের পরিবারের পাশএ রয়েছে রাজ্য সরকার। বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্য এবং কন্যা সুচেতনার সঙ্গেও কথা বলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: নড্ডার নিরাপত্তা, শাহকে চিঠি দিলীপের, রিপোর্ট তলব স্বরাষ্ট্রমন্ত্রীর

তবে বুদ্ধদেবের শরীরের একাধিক বিষয়ের মাপকাঠি পরীক্ষার পর চিকিৎসকরা যেমন আশান্বিত, তেমনই বেশ কিছু বিষয় নিয়ে তাঁরা গভীর উদ্বেগেও রয়েছেন। তাঁর রক্তে পটাশিয়াম, শ্বেতকণিকার মাত্রা নিয়ে চিন্তিত চিকিৎসকরা। অন্য দিকে, অক্সিজেনের মাত্রার কিছুটা উন্নতি হয়েছে। কার্বন ডাই অক্সাইডের পরিমাণও উল্লেখযোগ্য ভাবে কমেছে।



আরও পড়ুন: নড্ডার সফরের প্রথমদিনে গোসাঘরে মুকুল, রাতে মানভঞ্জন

বুধবার হাসপাতালে ভর্তির সময় বুদ্ধদেবের অক্সিজেন স্যাচুরেশন ছিল ৭০ শতাংশের কাছাকাছি। বৃহস্পতিবার সেই মাত্রা ঘোরাফেরা করছে ৯২ থেকে ৯৫-এর মধ্যে। ১০০ শতাংশের কাছাকাছি থাকলে এই মাত্রা স্বাভাবিক। নিয়ন্ত্রণে রয়েছে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও। অন্যান্য মাপকাঠি স্থিতিশীল।

পাশাপাশি চিকিৎসকরা জানিয়েছেন, বুদ্ধদেবের কার্বন ডাই অক্সাইডের মাত্রাও নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। ভর্তির সময়ের চেয়ে অবস্থার উন্নতি হয়েছে বলেও জানিয়েছেন তাঁরা। রক্তচাপ, হৃদস্পন্দন ও শ্বাসযন্ত্রের অন্যান্য মাপকাঠি স্থিতিশীল। রক্তের বিভিন্ন উপাদান-সহ অন্যান্য পরীক্ষায় তেমন কোনও ত্রুটি ধরা পড়েনি।

আরও পড়ুন

Advertisement