Advertisement
০১ মে ২০২৪
Gaaner Aakash Kobi

রবীন্দ্রনাথের গান ও শঙ্খ ঘোষের কবিতার কোলাজে অনুষ্ঠিত হয়ে গেল ‘গানের আকাশ কবি’

রবীন্দ্রনাথ ঠাকুরের গান ও শঙ্খ ঘোষের কবিতার মিশেলে সেজে উঠেছিল অনুষ্ঠান। নতুন বছরের শুরুতেই কবিতার কোলাজে নিয়ে এই অনুষ্ঠান সঙ্গীতপ্রেমীদের জন্যে অত্যন্ত মনোগ্রাহী হয়ে উঠেছিল।

‘গানের আকাশ কবি’

‘গানের আকাশ কবি’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৪:২২
Share: Save:

এপার বাংলা ও ওপার বাংলার সঙ্গীতশিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল অন্য ধরনের এক সাংস্কৃতিক অনুষ্ঠান ‘গানের আকাশ কবি’। গত ৬ জানুয়ারি ২০২৪ জি ডি বিড়লা সভাঘরে আয়োজিত হয় এই সাংস্কৃতিক সন্ধ্যা। রবীন্দ্রনাথ ঠাকুরের গান ও শঙ্খ ঘোষের কবিতার মিশেলে সেজে উঠেছিল অনুষ্ঠান। নতুন বছরের শুরুতেই কবিতার কোলাজে নিয়ে এই অনুষ্ঠান সঙ্গীতপ্রেমীদের জন্যে অত্যন্ত মনোগ্রাহী হয়ে উঠেছিল। এই অনুষ্ঠানটির আয়োজন করা হয় প্রতি বছরই। এ বার তৃতীয় বর্ষে পদার্পণ করল ‘গানের আকাশ কবি’। এর আগেও আইসিসিআর (২০২২) এবং উত্তম মঞ্চে (২০২৩) দু'টি অনুষ্ঠান হয়েছিল।

এ বছর গানে প্রবুদ্ধ রাহা, পৌলমী মজুমদার, প্রত্যয় রাহা ছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পী লাইসা আহমেদ লিসা। বাংলাদেশ থেকে এই ধরনের অনুষ্ঠানে এসে যোগ দিতে পারায় তিনিও অত্যন্ত খুশি ও আনন্দিত। সমগ্র অনুষ্ঠানের কবিতা পাঠের দায়িত্বে ছিলেন জনপ্রিয় অভিনেতা বিশ্বজিৎ চক্রবর্তী এবং নৃত্যশিল্পী ও অভিনেত্রী সৌমিলি বিশ্বাস।

অনুষ্ঠানের শুরুতে সম্মানিত করা হয় বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংঘমিত্রা গুপ্ত ও প্রমিতা মল্লিককে। দুই বিশিষ্ট সঙ্গীতশিল্পীই অনুষ্ঠানের উদ্যোক্তাদের বিশেষ ভাবে সাধুবাদ জানিয়েছেন, এমন অন্য রকম একটি অনুষ্ঠান আয়োজনের জন্যে। ‘গানের আকাশ কবি’-র যন্ত্রানুষঙ্গে ছিলেন সুরজিৎ দাস, দেবাশিষ হালদার ও পাঠ্য মুখোপাধ্যায়। ভাষ্য রচনায় ছিলেন সুমন্ত্র সান্যাল ও সঞ্চালিকার ভূমিকায় শ্যামলী আচার্য। সব মিলিয়ে এই ভিন্ন স্বাদের সাংস্কৃতিক সন্ধ্যা বাঙালি সংস্কৃতির সমৃদ্ধ ঐতিহ্যকে উদযাপন করে।

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার ছিল আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Songs Poet Poetry Rabindranath Tagor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE