Advertisement
০৩ মে ২০২৪
Bengali music Concert

গাইব শুধু গান: ১১জন স্বাধীন সঙ্গীতশিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা

১১ জন মৌলিক সঙ্গীতশিল্পীকে নিয়ে স্বাধীন সঙ্গীতের প্রাসঙ্গিকতা উদযাপনে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। গানের সঙ্গেই নানা ধরনের সামাজিক বার্তাও তুলে ধরা হয় এই ‘গাইব শুধু গান’ অনুষ্ঠানে।

‘গাইব শুধু গান’

‘গাইব শুধু গান’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ২২:২৭
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ত্রিগুণা সেন অডিটোরিয়ামে ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল এক অন্য ধরনের সাংস্কৃতিক সন্ধ্যা ‘গাইব শুধু গান’। মূলত ১১ জন মৌলিক সঙ্গীতশিল্পীকে নিয়ে স্বাধীন সঙ্গীতের প্রাসঙ্গিকতা উদযাপনে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। গানের সঙ্গেই নানা ধরনের সামাজিক বার্তাও তুলে ধরা হয় এই ‘গাইব শুধু গান’ অনুষ্ঠানে।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনার দায়িত্বে ছিলেন ১১ জন স্বাধীন সঙ্গীতশিল্পী। অভিষেক চক্রবর্তী, আকাশ চক্রবর্তী, অনীক বিশ্বাস, অর্ক চট্টোপাধ্যায়, অস্মিতা পাত্র, দেবর্ষি গঙ্গোপাধ্যায়, ঈশান গঙ্গোপাধ্যায়, কবীর চট্টোপাধ্যায়, সৌম্যদীপ রায়, সূর্য রায়, এবং তমালকান্তি হালদার।

নিজের সঙ্গীত জীবন সম্পর্কে বেশ কিছু কথা দর্শকদের জানিয়েছেন সঙ্গীতশিল্পী অভিষেক চক্রবর্তী। বলেছেন, “গাইব শুধু গান এমন একটি অনুষ্ঠান, যেখানে ১১টি স্বতন্ত্র কণ্ঠ একত্রিত হয়ে এক অন্য ধরনের সঙ্গীত বৈচিত্র্যকে ফুটিয়ে তোলে। এই ধরনের অভিনব উদ্যোগের অংশ হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। এবং মনে করছি শ্রোতারাও এই অনুষ্ঠান খুবই উপভোগ করছেন। এই অনুষ্ঠানটি বাংলা স্বাধীন সঙ্গীতের আর একটি নতুন ধাপ হতে চলেছে। সকলকে ধন্যবাদ জানাই এই ধরনের একটি অনুষ্ঠান আয়োজন করার জন্যে।’’

শিল্পীদের অনন্য সঙ্গীতের গুণে সেদিনের অডিটোরিয়াম ভরে উঠেছিল সুরে। বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র থেকে শুরু করে গানের মাধ্যমে সামাজিক বার্তা, সব কিছুই ছিল ‘গাইব শুধু গান’-এর ঝুলিতে। অনুষ্ঠানটিকে আরও সফল করে তুলতে দর্শক আসনে ছিলেন বিশিষ্ট গায়ক অনিন্দ্য চট্টোপাধ্যায়, উপল সেনগুপ্ত, রঞ্জন প্রসাদ, স্যমন্তক, পরিচালক সৃজিত মুখোপাধ্যায় এবং অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

অনুষ্ঠানের থিম সং হিসেবে অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায়কে দিয়ে একটি বিশেষ মিউজিক ভিডিয়ো তৈরি করা হয়। ‘গাইব শুধু গান’ অনুষ্ঠানটির টাইটেল স্পন্সরের ভূমিকায় ছিল ফ্লুটার। সংস্থার মুখ্য মার্কেটিং কর্মকর্তা বলেন, “আমরা সব সময়ে বিশ্বাস করেছি যে সঙ্গীত হল ভালবাসার একটি শক্তিশালী ভাষা। তাই যাঁরা গান ভালবাসেন বা গান তৈরি করেন, আমরা তাঁদের সব সময়েই সমর্থন করে থাকি। এই অনুষ্ঠান তারই একটি নমুনা। এই ১১ জন শিল্পীর অনবদ্য সঙ্গীত পরিবেশনার সঙ্গে সকলের সহযোগিতা এই অনুষ্ঠানকে এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে।’’

মিউজিক ভিডিয়োটি তৈরির নেপথ্যে ছিলেন অঙ্কিত সাঁতরা। এটি এমন একটি গল্পকে কেন্দ্র করে তৈরি, যা তরুণ প্রজন্মের সঙ্গে জড়িয়ে। অঙ্কিত বলেন, “গাইব শুধু গান একটি অত্যন্ত মহৎ উদ্যোগ। ১১ জন স্বতন্ত্র সঙ্গীতশিল্পীকে নিয়ে এই ধরনের একটি অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি খুবই আনন্দিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Songs Bengali Music
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE