Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

আইএএস হলেও বেতন কমছেই

অত্রি মিত্র
কলকাতা ২৪ জানুয়ারি ২০১৮ ০২:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আশঙ্কাই শেষ পর্যন্ত সত্যি হল।

ডব্লিউবিসিএস থেকে আইএএস স্তরে উন্নীত হয়েও প্রায় বিশ হাজার টাকা বেতন কমতে চলেছে রাজ্যের ১০ জন অফিসারের। ডব্লিউবিসিএস থাকাকালীন তাঁদের মোট চারটি বাড়তি ইনক্রিমেন্ট দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু আইএএস হওয়ার পরে দেখা গেল সেই বেতনকাঠামো মেনে চললে আগের ধাপের অফিসারদের থেকেও মাইনে বেশি হয়ে যাচ্ছে তাঁদের। ফলে শুরু হয় বিতর্ক। এই অবস্থায় রাজ্যের কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর সিদ্ধান্ত নিয়েছে, শুধু ডব্লিউবিসিএস সার্ভিসে থাকাকালীনই অতিরিক্ত ইনক্রিমেন্ট মিলবে। অন্য কোনও সার্ভিসে গেলেই তা প্রত্যাহার করে নেওয়া হবে। সেই সিদ্ধান্তে সায় দিয়েছেন মুখ্যমন্ত্রী।

গত দু’তিন বছরে যুগ্মসচিব এবং বিশেষ সচিব পর্যায়ে ডব্লিউবিসিএস অফিসারদের দু’টি করে ইনক্রিমেন্ট দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু গত ৭ নভেম্বর ১০ জন ডব্লিউবিসিএস অফিসার পদোন্নতি পেয়ে আইএএস হওয়ার সময়ে বেতনকাঠামোর এই সমস্যা নজরে আসে। এঁরাই প্রথম ওই চার ইনক্রিমেন্টের সুবিধে পেয়েছেন। গোড়ায় নবান্নের শীর্ষ কর্তারা সিদ্ধান্ত নেন, সরাসরি ওই অফিসারদের চারটি ইনক্রিমেন্ট কেটে নেওয়া হবে। কিন্তু এ ব্যাপারে যদি বিজ্ঞপ্তি জারি করা হয়, তা হলে আদালতে যাওয়ার হুমকি দেন ওই অফিসারদের কয়েক জন। ফলে বিপাকে পড়ে নবান্ন। অথচ এর পরে যাঁরা ডব্লিউবিসিএস থেকে আইএএস হবেন, তাঁদের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দেবে। এই অবস্থায় নতুন করে বিজ্ঞপ্তি জারি না করে আগের বিজ্ঞপ্তিই সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

সংশোধিত বিজ্ঞপ্তির খসড়া তৈরি করে কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর তা পাঠিয়েছিল মুখ্যমন্ত্রীর কাছে। তাতে তিনি সম্মতি দিয়েছেন। এ বার বিষয়টির আইনি দিক খতিয়ে দেখতে সংশ্লিষ্ট দফতরে ফাইল পাঠানো হয়েছে। আইন দফতরের শিলমোহর পেলেই প্রস্তাব পেশ করা হবে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে।

আরও পড়ুন

Advertisement