Advertisement
১৯ মে ২০২৪
Prisoners Released

অবশেষে বন্দিমুক্তিতে অনুমোদন রাজ্যপাল সিভি আনন্দ বোসের, বকেয়া ছিল স্বাধীনতা দিবস থেকে

প্রতি বছর স্বাধীনতা দিবসে বন্দিমুক্তি দেওয়াই রেওয়াজ। কিন্তু এ বছর মুখ্যমন্ত্রী অভিযোগ করেছিলেন, রাজ্যপালের সদিচ্ছার অভাবে বন্দিমুক্তি হল না। তা নিয়েও রাজ্যের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছিল রাজভবন।

Governor of West Bengal CV Ananda Bose

রাজ্যপাল সিভি আনন্দ বোস।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২৩:০৫
Share: Save:

পুজোয় জেল থেকে মুক্তি পাবেন ৭১ জন কয়েদি। বন্দিমুক্তির ফাইলে অবশেষে অনুমোদন দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই ঘটনা কিছুদিন আগে রাজ্য বনাম রাজ্যপাল দ্বন্দ্বকে উস্কে দিয়েছিল। স্বাধীনতা দিবসের প্রাক্‌মুহূর্তে মুখ্যমন্ত্রী অভিযোগ করেছিলেন, রাজভবনের অসহযোগিতার কারণেই ১৫ অগাস্ট বন্দিমুক্তি দেওয়া যাচ্ছে না। পাল্টা যুক্তি দিয়েছিল রাজভবনও। যুক্তি, পাল্টা যুক্তির মধ্যে বন্দিমুক্তি হয়নি। যদিও এ বার অনুমোদন দেওয়ায় দুর্গাপুজোয় বন্দিমুক্তির ক্ষেত্রে আপাত ভাবে কোনও অসুবিধা রইল না।

এ বছরই স্বাধীনতা দিবসের প্রাক্-সন্ধ্যায় বেহালায় আয়োজিত ‘ফ্রিডম অ্যাট মিডনাইট’ কর্মসূচিতে বক্তৃতা করতে গিয়ে বন্দিমুক্তি নিয়ে রাজ্যপালের ভূমিকায় ক্ষোভ উগরে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ করেছিলেন, রাজ্যপালের কারণেই এ বছর স্বাধীনতা দিবসে রাজ্যে কোনও বন্দিমুক্তি হল না। পাল্টা জবাব দিতে দেরি করেনি রাজভবন। রাজভবন জানিয়েছিল, নবান্নের সদিচ্ছার অভাবেই বন্দিমুক্তি সম্ভব হয়নি। নবান্নের কাছে এ সংক্রান্ত সাত প্রশ্নের জবাব চাওয়া হয়েছিল। সেই জবাব পাওয়া যায়নি বলেই বন্দিদের মুক্তি দেওয়া সংক্রান্ত ফাইলে রাজ্যপাল সই করেননি বলে জানানো হয়েছিল রাজভবনের তরফে। সেই বকেয়া বন্দিমুক্তি পূর্ণতা পেতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ পার্বনে।

রাজভবন থেকে জানানো হয়েছে, ৭১ জন বন্দিকে মুক্তি দেওয়ার ফাইলে অনুমোদন দিয়েছেন রাজ্যপাল। পাশাপাশি, ভারত সরকারের অনুমোদন সাপেক্ষা ১৬ জন বিদেশি বন্দিকেও মুক্তি দেওয়ার কথা লেখা হয়েছে রাজভবনের জারি করা বিবৃতিতে। সেখানে আরও বলা হয়েছে, রাজ্য সরকারের কাছে বন্দিমুক্তির প্রক্রিয়া সংক্রান্ত যে প্রশ্ন করা হয়েছিল, তার সদুত্তর না পাওয়াতেই সে বার রাজ্যপাল বন্দিমুক্তির ফাইলে সই করেননি। কিন্তু পুজোর আগে সেই অনুমোদন দিলেন রাজ্যপাল। যদিও রাজভবনের বিবৃতিতে স্পষ্ট হয়নি যে নবান্ন কি রাজ্যপালের তোলা প্রশ্নের জবাব দিয়েছে? সেখানে বলা হয়েছে, রাজ্যপাল রাজ্য সরকারকে এ বিষয়ে যথাযথ নিয়ম মানতেই হবে বলে জানিয়েছেন। পাশাপাশি এ বিষয়ে একটি কমিটি তৈরির সুপারিশও রাজ্যপাল করেছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE