Advertisement
২০ এপ্রিল ২০২৪
Jagdeep Dhankhar

ট্যাক্সেশন ট্রাইব্যুনালেও বাদ রাজ্যপালের ভূমিকা

ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগকে ঘিরে সম্প্রতি রাজ্য সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০৮:৫৬
Share: Save:

বিশ্ববিদ্যালয়ের আচার্য পদের পরে এ বার রাজ্য ট্যাক্সেশন ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগেও ক্ষমতা খর্ব করা হল রাজ্যপালের। বিধানসভায় সোমবার যে ‘ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সেশন ট্রাইব্যুনাল সংশোধনী বিল’ পাশ হয়েছে, তার প্রস্তাব মোতাবেক হাই কোর্টের প্রধান বিচারপতির পরামর্শ সাপেক্ষে ওই ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও সদস্য নিয়োগ করতে পারবে রাজ্য সরকার। আগে ওই দায়িত্ব ছিল রাজ্যপালের হাতে।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগকে ঘিরে সম্প্রতি রাজ্য সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার পরে প্রাক্তন বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তীকে চেয়ারম্যান পদের জন্য মনোনীত করা হলেও তাঁর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করতে ‘বিলম্বে’র জন্য রাজ্যপাল হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এই ‘ঔদ্ধত্যে’র জন্য মুখ্যসচিবকে ‘পরিণাম ভুগতে হবে’! তখন থেকেই ওই ট্রাইব্যুনালের নিয়োগ সংক্রান্ত বিষয়েও সরকারি স্তরে আলোচনা শুরু হয়েছিল। শেষ পর্যন্ত বিল পাশ করে ওই নিয়োগের ক্ষেত্রে রাজ্যপালের ভূমিকা সরিয়ে নিজেদের হাতে দায়িত্ব রাখল রাজ্য সরকার। বিধানসভায় এ দিন বিল পেশ করেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বিল নিয়ে আপত্তি তুলে তা আপাতত স্থগিত রাখার দাবি জানিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর মতে, বিষয়টি আদালতের বিচারাধীন। তাই এ নিয়ে বিধানসভা আলোচনা করতে পারে না। স্পিকার অবশ্য সেই দাবি খারিজ করে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE