Advertisement
১৫ মে ২০২৪
Dengue

পুজোয় ডেঙ্গি পরিস্থিতি সামাল দিতে চারটি হেল্পলাইন নম্বর চালু করল স্বাস্থ্য দফতর

পুজোর সময় ডেঙ্গি ধরা পড়লে যাতে আক্রান্তের পরিবারকে যত্রতত্র ছুটে না বেড়াতে হয়, সে কথা মাথায় রেখেই এই চারটি হেল্পলাইন চালু করা হয়েছে। কলকাতার জন্য তিনটি ও বিধাননগরের জন্য একটি।

Health department launched four helpline numbers to deal with dengue situation during puja

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৫:২১
Share: Save:

পুজোর ক’দিনের আনন্দঘন মুহূর্তে যেন কোনও ভাবেই দাপট দেখাতে না পারে ডেঙ্গি। আর সেই কারণেই পুজোর দিনগুলিতে ডেঙ্গি মোকাবিলায় চারটি হেল্পলাইন নম্বর চালু করা হল। মঙ্গলবার এ কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী। পুজোর সময় ডেঙ্গি ধরা পড়লে যাতে আক্রান্তের পরিবারকে যত্রতত্র ছুটে না বেড়াতে হয়, সে কথা মাথায় রেখেই এই চারটি হেল্পলাইন চালু করা হয়েছে।

রাজ্য ও কলকাতার জন্য পৃথক দু’টি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। দু’টি হেল্পলাইন নম্বর হল ১৮০০৩১৩৪৪৪২২২ ও ০৩৩-২২৮৬১২১২। এই নম্বরে ফোন করে ডেঙ্গি সংক্রান্ত যে কোনও সমস্যার কথা জানিয়ে সাহায্য মিলবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি, রক্তের চাহিদা বা রক্তে প্লেটলেট কমে যাওয়ার মতো বিষয়গুলির জন্য ব্যবস্থা রাখছে স্বাস্থ্য ভবন। হেল্পলাইনে সাহায্য চেয়ে ফোন করলেই এই সব পরিষেবা ডেঙ্গি আক্রান্ত ব্যক্তির কাছে পৌঁছে দেওয়া হবে। হেল্পলাইনের পাশাপাশি দেওয়া হয়েছে একটি হোয়াট্‌সঅ্যাপ নম্বরও। ৮৩৩৫৯৮৮৮৮৮ হোয়াট্‌সঅ্যাপ নম্বরও সাহায্য চাওয়া হলে মিলবে স্বাস্থ্য ভবনের সাহায্য। কলকাতা শহরের পাশাপাশি বিধাননগর পুরসভা এলাকার বাসিন্দাদের জন্যও পৃথক হেল্পলাইন নম্বর চালু করেছে স্বাস্থ্য ভবন। সেখানে চালু হওয়া নম্বরটি হল ৬২৯২২২৩৪১২৬। পাশাপাশি স্বাস্থ্য ভবন থেকে জানানো হয়েছে পুজোর সময় অষ্টমীর দিন ২২ অক্টোবর রবিবার বাদে বাকি দিনগুলি রাজ্যের সমস্ত সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজের আউটডোর খোলা থাকবে। সব দিনই আপাৎকালীন পরিষেবার সঙ্গেই সরকারি হাসপাতালের ইন্ডোর, রোগ ও রক্ত পরীক্ষার বিভাগ-সহ অন্যান্য ব্যবস্থাও চালু রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE