Advertisement
১৬ জুলাই ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণে আরও পিছোচ্ছে বর্ষা, জানাল হাওয়া অফিস, তার আগে তাপপ্রবাহের পূর্বাভাস, উত্তরে চলবে বৃষ্টি

ভারী বৃষ্টিতে ভেসে যাচ্ছে উত্তরবঙ্গ। এ দিকে দক্ষিণ পুড়ছে গরমে। পশ্চিমের কিছু জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। দক্ষিণবঙ্গবাসীর মনে এখন একটাই প্রশ্ন, বর্ষা কবে আসবে?

নদিয়ার শুখা মাঠ। তৃষ্ণার্ত কৃষক।

নদিয়ার শুখা মাঠ। তৃষ্ণার্ত কৃষক। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৯:৩২
Share: Save:

ভ্যাপসা গরমে হাঁসফাঁস কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি। এ দিকে ভারী বৃষ্টিতে ভেসে যাচ্ছে উত্তরবঙ্গ। দক্ষিণবঙ্গবাসীর মনে এখন একটাই প্রশ্ন, বর্ষা কবে আসবে? আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সব ঠিকঠাক চললে আগামী চার থেকে পাঁচ দিনে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। তার আগে পর্যন্ত দক্ষিণবঙ্গে গরম থাকবে। কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতিও তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে একই সঙ্গে কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্ষা দক্ষিণ দিনাজপুরের ইসলামপুর পর্যন্ত এসেছে। আগামী চার-পাঁচ দিনে সে উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। উত্তর বাংলাদেশ এবং হিমালয় পার্বত্য অঞ্চল লাগোয়া উত্তরবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। অন্য দিকে উত্তর-পশ্চিম বিহার থেকে মেঘালয় পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। সে কারণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্পপূর্ণ বায়ু। তার জেরে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হচ্ছে। সেখানে দক্ষিণ প্রায় শুষ্ক।

হাওয়া অফিস বলছে, মঙ্গলবার পর্যন্ত জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী (সাত থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। সেখানে রয়েছে লাল সতর্কতা। দার্জিলিং, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দুই দিনাজপুর, মালদহে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে মঙ্গলবার পর্যন্ত। বুধ এবং বৃহস্পতিবার কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। ভারী বৃষ্টির কারণে দার্জিলিং, কালিম্পঙের পাহাড়ি এলাকায় ধস নামতে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। তিস্তা, জলঢাকা, সঙ্কোশ, তোর্সা নদীতে জলস্তর বৃদ্ধি পেতে পারে বলেও সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরে যখন ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে, তখন পুড়ছে দক্ষিণ। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পুরুলিয়ায় মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সোমবার ঝাড়গ্রাম, বীরভূম, বাঁকুড়ায় থাকতে পারে প্রবল গরম, সঙ্গে অস্বস্তি। এই জেলাগুলিতে মঙ্গলবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এই গরমের মাঝেই সোমবার দুই বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, হুগলি, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে জেলার সব জায়গায় হবে না। মঙ্গল এবং বুধবারও দক্ষিণবঙ্গের দু’-এক জায়গায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণের সব জেলাতেই বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE