Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather Update

তাপপ্রবাহের লাল সতর্কতা, তার মাঝেই সামান্য বৃষ্টি হতে পারে তিন জেলায়, কী বলছে আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের সব জেলায় রবিবার তাপপ্রবাহ চলবে। ছ’টি জেলায় অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে। তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ।

তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১০:৩০
Share: Save:

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রবিবারও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। লাল সতর্কতা রয়েছে ছ’টি জেলার জন্য। ওই জেলাগুলিতে অতি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলায় তাপপ্রবাহ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। তবে এর মাঝেই দক্ষিণবঙ্গের তিনটি জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদিও সেই বৃষ্টিতে গরম কমবে না।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের সব জেলায় রবিবার তাপপ্রবাহ চলবে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে রবিবার। এই ছ’টি জেলায় লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এ ছাড়া আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হলুদ এবং কমলা সতর্কতা জারি রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, এই তাপপ্রবাহের পরিস্থিতির মধ্যেই সোমবার এবং মঙ্গলবার সামান্য বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। তবে সেই বৃষ্টির কোনও প্রভাব তাপমাত্রার উপরে পড়বে না। কমবে না গরমও।

গত কয়েক দিন ধরেই তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গে। জ্বালাপোড়া গরমে নাজেহাল সকলে। সকাল ৭টার আগে থেকেই রোদ উঠছে, সেই রোদের দাপট বাড়ছে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে। শনিবার সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় ছিল পশ্চিমবঙ্গের বাঁকুড়া। সেখানে তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া শনিবার কলকাতার তাপমাত্রাও ৪০ ডিগ্রির বেশি ছিল (৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি)। দমদমে তাপমাত্রার পারদ ছুঁয়ে ফেলেছিল ৪২ ডিগ্রির গণ্ডি। দিন থেকে রাত, গরমে হাঁসফাঁস দশা রাঢ় বাংলার। কলকাতায় রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি।

যদিও উত্তরবঙ্গে ছবিটা অন্য। সেখানে বৃষ্টির পূর্বাভাস রয়েছে সারা সপ্তাহ ধরেই। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার থেকে আগামী শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে আপাতত বৃষ্টির পূর্বাভাস নেই। সেখানে আবহাওয়া মূলত শুকনো থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE