Advertisement
০৭ মে ২০২৪
WB Weather Today

ভ্যাপসা গরম কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, কয়েকটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা, কবে থেকে বৃষ্টি?

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলিতে অস্বস্তিকর গরম বজায় থাকবে। কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে।

representative photo of weather

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১১:০৮
Share: Save:

গরমে হাঁসফাঁস করছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। সকাল থেকেই রোদের দাপট। অস্বস্তিকর গরমে কাহিল সকলে। এই দহনজ্বালা থেকে মুক্তির জন্য বর্ষার অপেক্ষায় হাপিত্যেশ করে বসে দক্ষিণবঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবারও অস্বস্তিকর গরম বজায় থাকবে। কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। রবিবার পর্যন্ত আবহাওয়ার তেমন বদল ঘটবে না। তবে তার পর থেকে কিছুটা স্বস্তি মিলতে পারে দক্ষিণের জেলাগুলিতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

উত্তরবঙ্গে পা রাখলেও দক্ষিণবঙ্গে এখনও বর্ষার সমাগম হয়নি। হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার থেকে দক্ষিণের জেলাগুলিতে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। সোমবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলার দু’একটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪ দিন পর তাপমাত্রা ১-২ ডিগ্রি করে কমতে পারে। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে।

আলিপুর জানিয়েছে, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলিতে অস্বস্তিকর গরম বজায় থাকবে। শুক্র, শনি এবং রবিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমের দু’একটি এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার মালদহ এবং দুই দিনাজপুরের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Update Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE