Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weather Report

Weather Report: গভীর হয়েছে নিম্নচাপ, শুক্রবার রাত থেকে ভারী বর্ষণ দক্ষিণ ও পশ্চিমের জেলাগুলিতে

কলকাতায় বড় দুর্যোগের পূর্বাভাস না থাকলেও, মাঝারি থেকে ভারী বৃষ্টিতে ভিজতে পারে শহর। জোরে হাওয়া বইতে পারে উপকূলের জেলাগুলিতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৮:৪৩
Share: Save:

শক্তি বাড়িয়েছে নিম্নচাপ। তার জেরে আজ শুক্রবার এবং শনিবার ভারী বর্ষণের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রের খবর, শুক্রবার সন্ধে থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। ভারী বর্ষণ হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। মাঝারি বর্ষণ হতে পারে মূলত দুই বর্ধমান, হাওড়া এবং দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায়।

কলকাতায় অবশ্য বড় কোনও দুর্যোগের পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। শুক্রবার সারাদিনই কলকাতার আকাশ মেঘে ঢাকা থাকতে পারে। বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে শহরে। তবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সঙ্গে বজ্রপাত হতে পারে বলে সাবধান করেছে হাওয়া অফিস। বজ্রপাতের সময় বাসিন্দাদের নিরাপদে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। উপকূলবর্তী জেলাগুলিতে জোরে হাওয়া বইতে পারে। নিম্নচাপের জেরে উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের ১৯ এবং ২০ তারিখ সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শনিবার বিকালের পর আবহাওয়ার উন্নতি হতে পারে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে শুক্রবার বিকালে ক্রমশ উত্তর-পশ্চিম অভিমুখে এগোচ্ছে। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ নিম্নচাপটি বালেশ্বরের দক্ষিণ-পূর্বে প্রায় ২০০ কিমি দূরে অবস্থান করছে। শুক্রবার রাতের দিকে সেটি ওড়িশার বালেশ্বর এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী কোনও স্থান দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। স্থলভাগে ঢোকার পরে নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ওড়িশা, ঝাড়খণ্ড এবং পরে ছত্তীসগঢ়ের দিকে এগিয়ে যাবে। তারপর ক্রমশ দুর্বল হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE