Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

ডেঙ্গি নিয়ে কোর্টে দ্রুত শুনানির আর্জি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ নভেম্বর ২০১৭ ০৩:৫২

ডেঙ্গি নিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব করল হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। ১০ নভেম্বর ওই রিপোর্ট পেশ করতে হবে। ডেঙ্গি নিয়ে যে সব মামলা দায়ের হয়েছে, তার শুনানিও ওই দিন হবে বলে শুক্রবার জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

হাইকোর্টে ডেঙ্গি নিয়ে আগেই তিনটি মামলা হয়েছে। এ দিন জনস্বার্থে আরও একটি মামলা দায়ের হয়েছে। রাজ্য সরকার ডেঙ্গিকে ‘মহামারী’ ঘোষণা করুক, ডেঙ্গি কেন মহামারীর আকার নিয়েছে, তা কেন্দ্রের কোনও বিশেষজ্ঞ চিকিৎসক দলকে দিয়ে অনুসন্ধান করে দেখার নির্দেশ দিক হাইকোর্ট— মামলার আবেদনে সেই দাবি জানানো হয়েছে।

চতুর্থ এই মামলাটি দায়ের করেছেন বিজেপি-র রাজ্য চিকিৎসক সেলের সদস্য বিমানবিহারী দাস ও রণজিৎ মজুমদার। তাঁদের আইনজীবী লোকনাথ চট্টোপাধ্যায় এ দিন দাবি করেন, গত কয়েক মাসে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গিতে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের ‘বেড টিকিট’ আদালতে পেশ করার জন্য রাজ্যকে নির্দেশ দেওয়া হোক।

Advertisement

ডেঙ্গি নিয়ে একাধিক মামলা দায়ের হলেও তা তালিকার নীচের দিকে থাকায় এ দিন শুনানি সম্ভব ছিল না। সেটা বুঝেই বিকেলে বিভিন্ন আবেদনকারীর আইনজীবীরা ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে মামলাগুলির দ্রুত শুনানির আর্জি জানান। আইনজীবী শুভাশিস চক্রবর্তী ও শ্রীজীব চক্রবর্তী জানান, গ্রামের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গি আক্রান্তদের রক্ত পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হলেও জেলা স্বাস্থ্যকেন্দ্র থেকে রক্ত পরীক্ষার রিপোর্ট আসতে ছয়-সাত দিন লেগে যাচ্ছে। রাজ্য যাতে ভ্রাম্যমান রক্ত পরীক্ষার গাড়ি গ্রামে পাঠায়, তা নিশ্চিত করার জন্য আদালত হস্তক্ষেপ করুক।

আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় আদালতের দৃষ্টি আকর্ষণ করে জানান, ম্যালেরিয়া-ডেঙ্গি নিয়ে ২০১৪ সালেই নির্দেশিকা তৈরি করে দিয়েছে হাইকোর্ট। আলাদা করে নতুন কোনও নির্দেশ না দিয়ে ওই নির্দেশিকাই রাজ্যকে অনুসরণ করতে বলা হোক।

সব শুনে বিচারপতি ভট্টাচার্য মন্তব্য করেন, ‘‘আগে দেখা দরকার ডেঙ্গি হয়েছে, না অন্য কিছু।’’ তা শুনে কয়েক জন আইনজীবী জানান, হাইকোর্টের আইনজীবী কল্লোল বসু ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ঢাকুরিয়ার বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন। হাইকোর্টের প্রাক্তন এক বিচারপতি ও কর্মরত কয়েক জন বিচারপতি তাঁকে হাসপাতালে গিয়ে দেখেও এসেছেন। বিচারপতি ভট্টাচার্য তখন বলেন, ‘‘১০ তারিখ ডেঙ্গি নিয়ে সব মামলা তালিকার উপরের দিকে থাকবে। ওই দিন সকলের বক্তব্য শুনব।’’



Tags:
Dengue Malaria Water Pollution High Courtকলকাতা হাইকোর্ট

আরও পড়ুন

Advertisement