Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্কুলে বেতন দিতে না পারলেও কাটা যাবে না নাম, করোনাকালে নির্দেশ হাই কোর্টের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুন ২০২১ ২৩:০৪


ফাইল চিত্র।

কোভিড পরিস্থিতিতে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রয়েছে। অনলাইনেই চলছে ক্লাস। এই সময় কোনও ছাত্র স্কুলের বেতন দিতে না পারলে বা বেতন বকেয়া থাকলেও স্কুল তার নাম বাদ দিতে পারবে না বলেই জানাল কলকাতা হাই কোর্ট।

শুক্রবার হাই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। সেখানে বলা হয়েছে, স্কুলের বেতন বকেয়া থাকলে বা না দিতে পারলেও কোনও ছাত্রের ক্লাস বাতিল বা স্কুল থেকে তার নাম বাতিল করা যাবে না। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাই কোর্টের অনুমতি ছাড়া কিছু করতে পারবে না স্কুলগুলি। আগামী ৩ জুলাই রয়েছে মামলার পরবর্তী শুনানি। তত দিন পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে।

Advertisement

গত বছর মার্চ মাস থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। করোনার প্রথম ঢেউ কিছুটা কমার পরে নবম ও দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের নিয়ে ক্লাস শুরু হলেও কিছুদিনের মধ্যেই তা বন্ধ করে দিতে হয়। কিন্তু এর মধ্যেই রাজ্যের বিভিন্ন স্কুলের বিরুদ্ধে বেতন বৃদ্ধির অভিযোগ উঠেছে। অনেক স্কুলের বাইরে বিক্ষোভও দেখিয়েছেন অভিভাবকরা। তাঁদের দাবি, করোনার মধ্যে অনেক অভিভাবক আর্থিক সমস্যায় পড়েছেন। তাই স্কুলের উচিত এই পরিস্থিতিতে একটু মানবিক হওয়া। সেই সংক্রান্ত একটি মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। সেই মামলার শুনানিতেই এই নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

আরও পড়ুন

Advertisement