Advertisement
২৬ এপ্রিল ২০২৪
High Court

High Court : শুভেন্দু-সহ ৫ বিজেপি বিধায়ককে সাসপেন্ড মামলায় স্পিকারের হলফনামা চাইল হাই কোর্ট

গত মাসের শেষের দিকে রামপুরহাট-কাণ্ডকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে  বিধানসভা। হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূল এবং বিজেপি বিধায়করা। এই ঘটনার পর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বিজেপির পাঁচ বিধায়ককে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ১৭:০৯
Share: Save:

বিধানসভায় পাঁচ বিজেপি বিধায়ককে সাসপেন্ড করার ঘটনায় স্পিকারের হলফনামা চাইল কলকাতা হাই কোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ নির্দেশ দিয়েছে আগামী ২ মের মধ্যে স্পিকারকে আদালতের কাছে হলফনামা জমা দিতে হবে। সেই হলফনামায় জানাতে হবে, কী কারণে তিনি বিধায়কদের সাসপেন্ড করেছেন। এই হলফনামা জমা দেওয়ার পর ৪ মে পাল্টা জবাবি হলফনামা দেবেন সাসপেন্ড হওয়া বিধায়করা।

গত মাসের শেষের দিকে রামপুরহাট-কাণ্ডকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে বিধানসভা। হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূল এবং বিজেপি বিধায়করা। এই ঘটনার পর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বিজেপির পাঁচ বিধায়ককে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সাসপেশন চলাকালীন বিধায়করা বিধানসভায় প্রবেশ করতে পারবেন না বলে জানান তিনি।

স্পিকারের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয় বিজেপি। আদালতে মামলাকারীর আইনজীবী বলেন, বিরোধী দলনেতা-সহ বিধায়কদের অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করে রাখলে তা গণতন্ত্রের পক্ষ অশুভ ইঙ্গিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court suspend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE