Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Higher Secondary 2022

Higher Secondary 2022: ২ এপ্রিল থেকে রাজ্যে শুরু উচ্চমাধ্যমিক, নিজের স্কুলেই হবে পরীক্ষা, সিদ্ধান্ত সংসদের

সকাল ১০টা থেকে শুরু পরীক্ষা। চলবে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত। প্রশ্নপত্র পড়া এবং উত্তর লেখার জন্য ৩ ঘণ্টা ১৫ মিনিট পাবেন পড়ুয়ারা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ২২:১৮
Share: Save:

দু’বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে রাজ্যে। আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে পরীক্ষা। চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। কোভি়ড পরিস্থিতির মধ্যে এ বারের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা সংসদ। সরকারি নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, এ বার উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারে। অর্থাৎ, পড়ুয়ারা নিজের স্কুলে গিয়েই পরীক্ষা দেবেন।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘এ বার হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হচ্ছে। পরীক্ষা যাতে সঠিক ভাবে পরিচালিত হয়, তার জন্য আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তের কথা স্কুলে স্কুলে জানিয়ে দেওয়া হয়েছে।’’ এ বার পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও বেড়েছে তিন গুণ। মোট ৬ হাজার ৭২৭টি পরীক্ষা কেন্দ্রে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

সংসদ প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, সকাল ১০টা থেকে শুরু হবে পরীক্ষা। চলবে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত। প্রশ্নপত্র পড়া এবং উত্তর লেখার জন্য সব মিলিয়ে ৩ ঘণ্টা ১৫ মিনিট পাবেন পড়ুয়ারা। শুধুমাত্র ভোকেশনাল বিষয়, হেলথ ও ফিজিকাল এডুকেশন, মিউজিক এবং ভিস্যুয়াল আর্টসের পরীক্ষা হবে দু'ঘণ্টা। পরীক্ষার দিনগুলিতে সব পরীক্ষাকেন্দ্রের ১০০ মিটার পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে।

সংসদের সিদ্ধান্ত, যে দিন যে বিষয়ের উপর পরীক্ষা, সেই বিষয়ের শিক্ষক পরীক্ষার কোনও কাজে যুক্ত থাকবেন না। পাশাপাশিই, প্রতিটি পরীক্ষাকেন্দ্রে বিশেষ পর্যবেক্ষক নিযুক্ত করা হবে। ওই পর্যবেক্ষক যাতে সরকারি আধিকারিক হন, তা নিশ্চিত করতে বলা হয়েছে জেলাশাসকদের।

কবে কী পরীক্ষা

২ এপ্রিল (শনিবার)— বাংলা (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাত, পঞ্জাবি।

৪ এপ্রিল (সোমবার)— ইংরেজি (দ্বিতীয় ভাষা), বাংলা (দ্বিতীয় ভাষা), হিন্দি (দ্বিতীয় ভাষা), নেপালি (দ্বিতীয় ভাষা), অল্টারনেটিভ ইংলিশ।

৫ এপ্রিল (মঙ্গলবার)— ভোকেশনাল বিষয়- হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি ও আইটিইএস, ইলেকট্রনিকস, টুরিজম ও হসপিটালিটি, প্লাম্বিং, কন্ট্রাকশন।

১৬ এপ্রিল (শনিবার)— অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপোলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।

১৮ এপ্রিল (সোমবার)— ইকোনকিমস।

১৯ এপ্রিল (মঙ্গলবার)— কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভারয়নমেন্টাল স্টাডিজ, হেলথ এবং ফিজিকাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।

২০ এপ্রিল (বুধবার)— কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়োলজি।

২২ এপ্রিল (শুক্রবার)— ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।

২৩ এপ্রিল (শনিবার)— স্ট্যাটিসটিক্স, জিয়োগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

২৬ এপ্রিল (মঙ্গলবার)— কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবি, ফরাসি।

২৭ এপ্রিল (বুধবার)— বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিস, পলিটিকাল সায়েন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE