Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Swami Vivekananda

Swami Vivekananda Birthday: নানা অনুষ্ঠানের মাধ্যমে বেলুড় মঠে যুব দিবস পালন, দর্শনার্থীদের প্রবেশ নিষেধ

লকডাউনের সময় থেকেই বেলুড় মঠ সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়।

বেলুড় মঠে যুব উৎসব পালন।

বেলুড় মঠে যুব উৎসব পালন। — ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
বেলুড় শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ১৫:১৮
Share: Save:

স্বামী বিবেকানন্দের ১৫৯তম জন্মোৎসব পালিত হচ্ছে বেলুড় মঠে। বুধবার নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যদিও করোনার কারণে মঠের ভিতরে ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশাধিকার বন্ধ।
করোনা-আবহে বন্ধ রাখা হয়েছে বেলুড় মঠ। এর মধ্যেই বুধবার স্বামী বিবেকানন্দের জন্মোৎসব পালন করা হচ্ছে বেলুড় মঠে। এ বছর ৩৭তম যুব উৎসব পালিত হচ্ছে। কোভিড পরিস্থিতির আগে অন্যান্য বছর এই দিনে প্রায় ১০ হাজার ছাত্র-যুবের বেলুড় মঠে জমায়েত হত। তবে এ বার তা হয়নি। বিবেকানন্দ সভাগৃহে মঠের সন্ন্যাসী এবং আবাসিকদের উপস্থিতিতে পালিত হয় অনুষ্ঠান। সর্ব সাধারণের জন্য বেলুড় মঠের নিজস্ব ইউটিউব চ্যানেল মারফত এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়।

অন্যান্য বছর সারা দিন ধরে মঠে চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। কিন্তু এ বার সেই অনুষ্ঠানের সময় কমিয়ে আনা হয়েছে। এ বছর বিদ্যামন্দিরের বিবেকানন্দ সভাগৃহে জাতীয় যুব দিবসের সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করেছে সারদাপীঠ। সেখানেও সাধারণের প্রবেশ নিষিদ্ধ। রামকৃষ্ণ মিশন সারদাপীঠের তরফে জানানো হয়েছে, মিশনেরই বিদ্যামন্দির, শিক্ষণমন্দির, শিল্প বিদ্যালয়, শিক্ষামন্দির, জনশিক্ষা মন্দির থেকে নির্দিষ্ট কয়েক জন পড়ুয়াকে নিয়ে এসে সভাগৃহে কিছু সাংস্কৃতিক অনুষ্ঠান করানো হয়। দূরত্ব-বিধি মেনে আয়োজিত ওই অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন উপস্থিতি নিয়ে অনুষ্ঠিত হয় বলে বেলুড় মঠ সূত্রে জানা গিয়েছে। এই অনুষ্ঠানে যুব সম্প্রদায়কে সম্বোধন করে বক্তব্য রাখেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সাধারণ সম্পাদক স্বামী বলভদ্রানন্দ। এ ছাড়াও বৈদিক মন্ত্রোচ্চারণ, গান, বক্তৃতা, আবৃত্তি, ধর্মীয় সঙ্গীত, নৃত্য, নাটক পরিবেশিত হয়। সকাল সাড়ে ৯টা থেকে শুরু করে সাড়ে ১১টা পর্যন্ত হয় ওই অনুষ্ঠান। যা সরাসরি দেখানোর ব্যবস্থা করা হয়েছিল মঠের দু’টি ইউটিউব চ্যানেলে।

লকডাউনের সময় থেকেই বেলুড় মঠ সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়। মাঝে কয়েক দিনের জন্য খোলা হলেও গত ২ অগস্ট থেকে বেলুড় মঠে সাধারণ দর্শনার্থীদের প্রবেশ বন্ধ। সূত্রের খবর, আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত বেলুড় মঠে ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকবে। পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আগামী ২০ জানুয়ারি বৈঠক করে সিদ্ধান্ত নেবেন মঠ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swami Vivekananda Belur Math
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE