Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dengue Fear

ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির আশঙ্কা এড়াতে মণ্ডপের বাঁশ খুলতে বলল হাওড়া পুরসভা

এখনও পর্যন্ত হাওড়া শহরে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা গত ১০ মাসে মোট ২৬৭৫ জন। সরকারি ভাবে এক জনের মৃত্যু হয়েছে। যদিও বেসরকারি ভাবে মৃতের সংখ্যা তিন।

An image of Pandals

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ০৬:০৮
Share: Save:

ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি হলে ডেঙ্গির দাপট বৃদ্ধি হতে পারে। এই আশঙ্কায় হাওড়া পুরসভা কালীপুজোর সংগঠকদের কাছে মণ্ডপের বাঁশ দ্রুত খুলে ফেলে গর্ত বুজিয়ে দেওয়ার আবেদন জানাল। শুক্রবার হাওড়া পুরসভার চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী বলেন, ‘‘ক্লাবগুলি প্যান্ডেল খুলে বাঁশ পোঁতার জন্য তৈরি গর্ত বুজিয়ে না দিলে পুরসভা নিজের লোকবল লাগিয়ে সেই কাজ করবে। কারণ, আর কোনও ভাবে ডেঙ্গির প্রকোপ বাড়তে দেওয়া যাবে না।’’

এখনও পর্যন্ত হাওড়া শহরে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা গত ১০ মাসে মোট ২৬৭৫ জন। সরকারি ভাবে এক জনের মৃত্যু হয়েছে। যদিও বেসরকারি ভাবে মৃতের সংখ্যা তিন। পুর চেয়ারপার্সন নিজেও চিকিৎসক। তাঁর আশঙ্কা, কালীপুজোর মণ্ডপ এখনও না খুললে বৃষ্টি হলে বাঁশের উপরের ফাঁকা অংশে জল জমবে এবং সেটি ডেঙ্গির বাহক এডিস ইজিপ্টাই মশার বংশবৃদ্ধির অন্যতম জায়গা হয়ে যাবে।

হাওড়া পুরসভার বক্তব্য, যে হেতু হাওড়ায় কয়েকটি বিক্ষিপ্ত ওয়ার্ড বাদ দিলে আর কোথাও ডেঙ্গি মারাত্মক আকার নেয়নি, তাই নভেম্বর মাসে এসে ডেঙ্গির প্রকোপ যাতে কোনও ভাবেই না বাড়ে, তা দেখতে হবে। এর জন্য আগে প্রয়োজন ডেঙ্গির মশার বংশবৃদ্ধি হয়, এমন জায়গাকে নষ্ট করে দেওয়া। চেয়ারপার্সন বলেন, ‘‘৪৪-৪৫তম সপ্তাহে দেখা যাচ্ছে, ডেঙ্গির প্রকোপ কমের দিকে। ৪৩তম সপ্তাহে যেখানে সপ্তাহে ২৩৬ জন আক্রান্ত হয়েছিলেন, ৪৪-৪৫তম সপ্তাহে তা ২১০ হয়ে গিয়েছে। এই সংখ্যা যাতে না বাড়ে, তার জন্য পুলিশের সঙ্গে সমন্বয় বৈঠকে মণ্ডপ দ্রুত খুলে ফেলা ও বাঁশ পোঁতার গর্ত বুজিয়ে ফেলার জন্য ক্লাবগুলিকে বলা হয়েছিল। কিন্তু, এখনও পর্যন্ত অনেক মণ্ডপ খোলা হয়নি। পুরসভার পক্ষ থেকে ক্লাবগুলিকে ফের জানানো হবে, না হলে আমরাই ব্যবস্থা নেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE