Advertisement
০৫ মে ২০২৪
Mamata Banerjee

৫২৩ কোটিতে ৫৯টি প্রকল্প হাওড়া জেলায়

এ দিন হাওড়ার ১ লক্ষ ৬৬ হাজার উপভোক্তার হাতে বিভিন্ন সরকারি পরিষেবার কাগজপত্র তুলে দেওয়া হয়।

West Bengal Chief Minister Mamata Banerjee giving speech at howrah

পাঁচলা মোড়ের প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
পাঁচলা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৭
Share: Save:

রাজ্যের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস এবং পরিষেবা প্রদান কর্মসূচিতে বৃহস্পতিবার পাঁচলায় এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে শুধু হাওড়ার জন্য তিনি ৫৯টি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। যার অর্থমূল্য ৫২৩ কোটি টাকা।

এ দিন হাওড়ার ১ লক্ষ ৬৬ হাজার উপভোক্তার হাতে বিভিন্ন সরকারি পরিষেবার কাগজপত্র তুলে দেওয়া হয়। মুখ্যমন্ত্রী সভামঞ্চ থেকে কয়েকজন উপভোক্তার হাতে ওইসব কাগজপত্র তুলে দেন। বাকিদের দেওয়া হয় বিভিন্ন ব্লক এবং হাওড়া ও উলুবেড়িয়া পুরসভা থেকে। ওই উপভোক্তাদের নাম চূড়ান্ত করা হয়েছিল গত ডিসেম্বর মাসে আয়োজিত ‘দুয়ারে সরকার’ শিবিরে আবেদনের ভিত্তিতে।

এ দিন জেলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সব প্রকল্পের শিলান্যাস হল, তার মধ্যে অন্যতম সাঁকরাইলের পুরোটা এবং ডোমজুড়, পাঁচলা ও উলুবেড়িয়া-২ ব্লকের কিছু অংশের জন্য নলবাহিত বিশুদ্ধ পানীয় জল সরবরাহ প্রকল্পের। এর জন্য মোট খরচ হবে ২৭৪ কোটি টাকা। উপকৃত হবেন প্রায় সাড়ে পাঁচ লক্ষ মানুষ। উদ্বোধন করা হয় গরফায় কোনা এক্সপ্রেসয়ের উপরে ৪৩ কোটি টাকা খরচ করে তৈরি নতুন সেতুর। এতে কোনা এক্সপ্রেসওয়ের উপরে যানজট কমবে। মুখ্যমন্ত্রী আরও জানান, জেলায় ক্ষুদ্র শিল্পের হাব গড়ে তোলা হবে। এতে লক্ষাধিক কর্মসংস্থান হবে। এ ছাড়াও ২৭টি ক্লাস্টার গড়া হবে।

হাওড়ার ‘দ্বীপাঞ্চল’ নামে পরিচিত আমতা-২ ব্লকের ঘোড়াবেড়িয়া-চিৎনান এবং ভাটোরা— এই দুই পঞ্চায়েত এলাকার মানুষের জন্য কুলিয়ায় মুণ্ডেশ্বরী নদীর উপরে পাকা সেতু তৈরির কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনিজানান, এর জন্য বরাদ্দ করা হয়েছে ২৫ কোটি টাকা।

এই সেতুর জন্য এলাকার বাসিন্দাদের নিয়ে দীর্ঘদিন আন্দোলন করছেন আমতার প্রাক্তন কংগ্রেস বিধায়ক অসিত মিত্র। তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর উপরে আস্থা আছে। আশা করছি, সেতুর কাজ এ বার শুরু হবে।’’ জেলারই বিধায়ক তথা রাজ্যের পূর্তমন্ত্রী পুলক রায় জানান, দ্রুত সেতুর কাজ শুরু হবে।

এ দিন মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভা কার্যত ছোটখাটো জনসভার আকার নেয়। অনুষ্ঠানে যোগ দিতে আনা হয়েছিল বিভিন্ন ব্লক হাওড়া এবং উলুবেড়িয়া পুরসভা থেকে ১৪ হাজার উপভোক্তাকে।

সভামঞ্চে ছিলেন পূর্তমন্ত্রী পুলক রায়, সমবায় মন্ত্রী অরূপ রায়, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, জেলাশাসক মুক্তা আর্য-সহ রাজ্য প্রশাসন ও পুলিশের পদস্থ কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee State Government Projects Panchla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE