Advertisement
০৫ মে ২০২৪
Pulak Roy

১০০ দিনের টাকা আদায়ে সব দল এগিয়ে আসুক: পুলক

একশো দিনের কাজ প্রকল্পেই নয়, প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পেও কেন্দ্র টাকা দিচ্ছে না। রাজ্য সরকারের দাবি প্রায় ১১ লক্ষ উপভোক্তার নামের তালিকা চূড়ান্ত করে কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে।

পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায়।

পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৮:৪৪
Share: Save:

১০০ দিনের কাজে বকেয়া টাকা আদায়ে রাজ্যের সব রাজনৈতিক দলকে এগিয়ে আসার আহ্বান জানালেন পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায়।

শনিবার উলুবেড়িয়ার মহেশপুরে এক সাংবাদিক সম্মেলনে মন্ত্রী বলেন, ‘‘একশো দিনের কাজে জবকার্ডধারীদের মজুরির সাত হাজার কোটি টাকা বকেয়া আছে। দু’বছর ধরে এই প্রকল্পে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন গরিব মানুষ। আমাদের নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে টাকা আদায়ের জন্য কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন চলছে। যেহেতু এটা গরিব মানুষের দাবি আদায়ের জন্য আন্দোলন, তাই আমরা চাই রাজনৈতিক সঙ্কীর্ণতার ঊর্ধ্বে উঠে রাজ্যের সব দল এই বঞ্চনার প্রতিবাদে সোচ্চার হোক।’’

শুধু একশো দিনের কাজ প্রকল্পেই নয়, প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পেও কেন্দ্র টাকা দিচ্ছে না। রাজ্য সরকারের দাবি প্রায় ১১ লক্ষ উপভোক্তার নামের তালিকা চূড়ান্ত করে কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। কেন্দ্র সেই তালিকা অনুমোদনও করেছে। তারপরেও এই প্রকল্পে একটি পয়সাও দেয়নি কেন্দ্র। মন্ত্রী বলেন, ‘‘প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে রাজ্যকেও কিছু শতাংশ টাকা দিতে হয়। রাজ্য সরকার টাকা নিয়ে প্রস্তুত আছে। কিন্তু কেন্দ্র টাকা না দেওয়ায় রাজ্যও টাকা দিতে পারছে না। দেশের সব রাজ্য দু’টি প্রকল্পে টাকা পেয়ে গেলেও একমাত্র আমাদের রাজ্যকে টাকা দেওয়া হয়নি। কেন্দ্রের এই বিমাতৃসুলভ ও প্রতিহিংসামূলক আচরণের প্রতিবাদে আমরা পথে নেমেছি। সব দলেরই এই দাবিতে রাস্তায় নামা উচিত। কারণ, এতে গরিব মানুষের স্বার্থ জড়িত।"

বিজেপির বক্তব্য, রাজ্য সরকার হিসাব দিলেই সমস্যা মিটে যায়। অন্যদিকে, সিপিএমের জেলা সম্পাদক দিলীপ ঘোষ বলেন, "রাজ্য যেমন হিসাব দিচ্ছে না, আবার কেন্দ্রই বা কেন আগে থেকে হিসাব চায়নি তা বোঝা যাচ্ছে না। আচমকা ঘুম থেকে উঠে তাদের মনে হল, হিসাব চাওয়া দরকার। আসলে গরিব মানুষকে ভাতে মারার জন্য এটা তৃণমূল ও বিজেপির যৌথ চক্রান্ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

100 days work Uluberia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE