Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Waste

cleaning: জঞ্জাল সাফাইয়ে এ বার তিন চাকার গাড়ি বসবে হাওড়ায়

হাওড়ায় ভ্যাট থেকে সময়মতো আবর্জনা সাফাই না করার সমস্যা দীর্ঘ দিনের। পুরকর্তারা বার বার এ নিয়ে প্রতিশ্রুতি দিলেও কাজের কাজ হয়নি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ০৫:৪৫
Share: Save:

হাওড়া শহরের বিভিন্ন এলাকায় ভ্যাট থেকে আবর্জনা উপচে পড়ে পরিবেশ দূষিত হওয়ার ঘটনা নতুন কিছু নয়। পুজো-পার্বণ বা কোনও উৎসবের সময়ে সেই জঞ্জাল-চিত্র আরও ভয়াবহ রূপ ধারণ করে। যা নিয়ে মানুষের ক্ষোভ এবং অভিযোগও দীর্ঘ দিনের। এ বার তাই পরিস্থিতি বদলাতে আটটি বিশেষ গাড়ি কিনল হাওড়া পুরসভা। ‘থ্রি হইলার মোটোরাইজ়ড ট্রিপার’ নামে ওই গাড়িগুলি ‘স্টেট আর্বান ডেভেলপমেন্ট এজেন্সি’ (সুডা)-র কাছ থেকে কেনা হয়েছে। আজ, শুক্রবার ওই গাড়ির আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

হাওড়ায় ভ্যাট থেকে সময়মতো আবর্জনা সাফাই না করার সমস্যা দীর্ঘ দিনের। পুরকর্তারা বার বার এ নিয়ে প্রতিশ্রুতি দিলেও কাজের কাজ হয়নি। তাই জঞ্জাল উপচে রাস্তা নোংরা হওয়ার দৃশ্য প্রায়ই দেখা যায় বিভিন্ন এলাকায়। বর্ষায় অবস্থা হয় আরও ভয়াবহ। পুরকর্তারা জানিয়েছেন, নাগরিকদের কাছ থেকে জঞ্জাল সাফাই নিয়ে লাগাতার
অভিযোগ পাওয়ার পরেই তাঁর সুডা-র থেকে প্রাথমিক ভাবে আটটি গাড়ি কেনার সিদ্ধান্ত নেন। ওই গাড়িগুলি ভ্যাটের জায়গাতেই বসানো হবে। আবর্জনা সংগ্রহ করার পরে পুরসভার সাফাইকর্মীরা ভ্যাটে না ফেলে সেগুলি ওই গাড়িতে ফেলবেন। পরে আবর্জনা তোলার বড় গাড়ি এলে ওই ছোট গাড়ির জঞ্জাল তাতে ঢেলে দেওয়া হবে।বেলচা দিয়ে আর তুলতে হবে না। ফলে রাস্তাও নোংরা হওয়ার আশঙ্কা কমবে।

হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী বলেন, ‘‘এ বার আর রাস্তার ভ্যাটে আবর্জনা ফেলতে হবে না। ভ্যাটে বসানো তিন চাকার গাড়িতেই তা ফেলা হবে। আরও পাঁচটি গাড়ি যাতে আনা যায়, সেই চেষ্টা চলছে।’’

পুরসভা সূত্রে জানা গিয়েছে, হাওড়া পুর এলাকায় মোট ২৩৫টি ভ্যাট রয়েছে। এর মধ্যে শুধু সংযুক্ত এলাকাতেই রয়েছে ১০০টি। বাকিগুলি রয়েছে ১ থেকে ৪৪ নম্বর ওয়ার্ডে। পুরসভা সূত্রের খবর,৩ লক্ষ ৩৪ হাজার টাকায় কেনা এই বিশেষ গাড়িগুলি আপাতত শহরের ছোট ভ্যাটগুলিতে বসানো হবে। এই সমস্ত গাড়ির ধারণক্ষমতা ৮০০ কেজি। তাই বাজার এলাকার ভ্যাটে সেগুলি বসানো যাবে না। পুরসভার সাফাইকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে যে পচনশীল ও অপচনশীল আবর্জনা সংগ্রহ করে ভ্যাটে নিয়ে গিয়ে ফেলেন, সেগুলিই এ বার ওই তিন চাকার গাড়িতে ফেলা হবে। এতে দূষণ যেমন কমবে, তেমনই তাড়াতাড়ি জঞ্জাল অপসারণও করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE