Advertisement
১৫ জুন ২০২৪
Piyali Basak

নিউমোনিয়ায় আক্রান্ত পিয়ালি, ভর্তি কাঠমান্ডুর হাসপাতালে

মঙ্গলবার পিয়ালির বোন তমালি জানান, দিদির সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর। পিয়ালিই তাঁকে জানিয়েছেন অসুস্থতার কথা। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে কাঠমান্ডুর হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে।

Piyali Basak

মাকালুর শীর্ষে পিয়ালি বসাক। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ০১:৪২
Share: Save:

নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন এভারেস্টজয়ী পর্বতারোহী পিয়ালি বসাক। তাঁকে নেপালের কাঠমান্ডুর একটি হাসপতালে ভর্তি করা হয়েছে। মাকালু সামিট সেরে নীচে নামার পরেই নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন পিয়ালি। তাঁর বোন তমালি বসাক এ কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

মঙ্গলবার তমালি জানান, দিদির সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর। পিয়ালিই তাঁকে জানিয়েছেন অসুস্থতার কথা। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে কাঠমান্ডুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে তাঁকে। দুই পায়ের বুড়ো আঙুলে ‘ফ্রস্ট বাইট’ও হয়েছে। তমালি বলেন, ‘‘দিদি আগে যখন কথা বলেছিল, তখন ওর চোখে খুব যন্ত্রণা হচ্ছিল। আজ কথা বলার সময় গলার আওয়াজ শুনে মনে হল এমনতে ঠিকই আছে। আগের থেকে অনেকটা পরিষ্কার কথা বলেছে। তবে বেশি কথা বলতে পারেনি।’’ তমালির মতে, সুস্থ না হলে বাড়ি ফেরতও নিয়ে আসা যাবে না পিয়ালিকে। তমালিকে পর্বতারোহী জানিয়েছেন, তিনি যে বেঁচে ফিরবেন, তা শেরপারাও ভাবতে পারেননি। যেখানে ঘুমিয়ে পড়লে নিশ্চিত মৃত্যু সেখানে টানা ২২ ঘন্টা স্রেফ দাঁড়িয়ে থেকেছেন।

গত ১৫ মে পৃথিবীর পঞ্চম উচ্চতম শৃঙ্গ (৮,৪৮৫ মিটার) মাকালু আরোহণ করেন পর্বতারোহী পিয়ালি। বেস ক্যাম্পে ফেরার পথে তাঁর চোখে সমস্যা হচ্ছিল, তাই দলের সঙ্গে নীচে নামতে পারেননি। অভিযাত্রী দলের সদস্য, এমনকি, শেরপারাও তাঁকে ছেড়ে ক্যাম্প ৩-এ নেমে আসেন। ৭,৮০০ মিটার উচ্চতায় টানা বাইশ ঘণ্টা আইস ওয়ালে দু’পা চেপে জীবনমৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে ছিলেন পিয়ালি। পরে তিন জন শেরপা গিয়ে তাঁকে উদ্ধার করে বেস ক্যাম্পে নামিয়ে আনেন।

পিয়ালি কাঠমান্ডু থেকে জানিয়েছেন, চিকিৎসকেরা তাঁকে কয়েকটা দিন বিশ্রাম নিতে বলেছেন। সুস্থ হয়েই চন্দননগর ফিরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyali Basak pneumonia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE