Advertisement
০২ মে ২০২৪
App Cab

উঠে যাচ্ছে প্রিপেইড ট্যাক্সি বুথ, বদলে অ্যাপে বুক হবে হলুদ ট্যাক্সি, হাওড়া স্টেশনে নয়া উদ্যোগ

হাওড়া স্টেশনে এত দিন ‘প্রিপেইড ট্যাক্সি বুথ’ থেকে ট্যাক্সি বুক করতে হত। পাশাপাশি, ওলা, উবরের মতো অ্যাপ নির্ভর ট্যাক্সি পরিষেবাও চালু রয়েছে। এ বার এল ‘যাত্রী সাথী’ অ্যাপ।

Image of Yatra Sathi app booth in howrah station compound

অ্যাপের মাধ্যমে হলুদ ট্যাক্সি বুক করার পদ্ধতি ব্যাখ্যা করছেন এক কর্মী। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২১:০৪
Share: Save:

যুগের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তির ছোঁয়া হলুদ ট্যাক্সিতে। এ বার থেকে হাওড়া স্টেশনে দাঁড়িয়ে হলুদ ট্যাক্সি বুক করতে হলে ব্যবহার করতে হবে ‘যাত্রী সাথী’ অ্যাপ। আর সে জন্যই হাওড়া স্টেশনের ‘প্রিপেইড ট্যাক্সি বুথ’ বন্ধ করে দেওয়া হচ্ছে। যাত্রীদের সুবিধার জন্যই রাজ্য পরিবহণ দফতরের এই উদ্যোগ।

হাওড়া স্টেশন থেকে ট্যাক্সি ভাড়া করতে হলে এত দিন ‘প্রিপেইড ট্যাক্সি বুথ’ থেকে ট্যাক্সি বুক করতে হত। পাশাপাশি, ওলা, উবরের মতো অ্যাপ নির্ভর ট্যাক্সি পরিষেবাও রয়েছে। এ বার যাত্রীদের সুবিধার কথা ভেবে রাজ্য সরকার চালু করল ‘যাত্রী সাথী’ অ্যাপ। ট্রেনের মধ্যে বসে কিংবা স্টেশন থেকে এই অ্যাপ ব্যবহার করে ট্যাক্সি বুক করা যাবে। উদ্যোক্তাদের দাবি, ওটিপি দেখিয়ে সঙ্গে সঙ্গে পাওয়া যাবে ট্যাক্সি। তবে নিজের মোবাইলে সবচেয়ে আগে ডাউনলোড করতে হবে ‘যাত্রী সাথী’ অ্যাপ।

যদিও শুরুটা মসৃণ হয়নি। এই পরিষেবা পেতে শুরুতে সমস্যা হচ্ছে বলে জানালেন বুথের দায়িত্বে থাকা কর্মীরাই। প্রেম সোনকার নামে এক কর্মী বলেন, ‘‘সবে কাজ শুরু হয়েছে অ্যাপটির। অনেকেই ডাউনলোড করেননি। এখন কিছু সমস্যা হলেও কিছু দিন পর থেকেই স্বাভাবিক হয়ে যাবে।’’ অ্যাপ নিয়ে সড়গড় না হওয়ার কারণে ব্যস্ত অফিস সময়ে যাত্রীরা সমস্যায় পড়েন। ভিড় হয়ে যায়। সকলেই চান আগে ট্যাক্সি পেতে। সমস্যা সমাধানে নামতে হয় পুলিশকে। হাওড়া স্টেশনে পুলিশকর্মীদের মানুষকে গোটা প্রক্রিয়া বুঝিয়ে দিতে দেখা যায়। সুচরিতা টুডু নামে এক যাত্রী বলেন, ‘‘প্রিপেইড বুথে লম্বা লাইন দিতে হত, এখন সেটা আর হবে না। এটা খুব ভাল ব্যাপার।’’ ট্যাক্সি চালক শিবু সাহা জানান, ওলা, উবরে অতিরিক্ত টাকা দিতে হয় পার্কিং ও অন্যান্য খরচ বাবদ। ‘যাত্রী সাথী’ অ্যাপে সেই সমস্যা নেই। ফলে এই অ্যাপ ব্যবহার করেই সবাই ট্যাক্সি নেবেন। এতে চালক এবং যাত্রীদের খুবই সুবিধা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab West Bengal Govt Howrah Station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE