Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

অ্যাপে এক ছোঁয়াতেই খবর পৌঁছবে পুলিশে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ ডিসেম্বর ২০১৯ ০২:৩৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রাস্তাঘাটে মহিলাদের নিরাপত্তা বাড়াতে নতুন অ্যাপ আনল হাওড়া সিটি পুলিশ। পাশাপাশি দু’টি অ্যান্টি রোমিয়ো স্কোয়াড তৈরি করা হল। ওই স্কোয়াডের সদস্যদের কাজ হবে সাদা পোশাকে স্কুল-কলেজ ও অফিসের সময়ে রাস্তায় নজরদারি চালানো। কোনও ছাত্রী বা মহিলাদের সঙ্গে কেউ অভব্যতা করলেই ভিড়ে মিশে থাকা দুই স্কোয়াডের ৬০ জন পুলিশকর্মী হাতেনাতে পাকড়াও করবেন দুষ্কৃতীদের।

হাওড়ার পুলিশ কমিশনার পদের দায়িত্বে থাকা ডিআইজি (ট্র্যাফিক) তন্ময় রায়চৌধুরী বুধবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান। সেখানে উপস্থিত ছিলেন ডিসি (সদর) অজিত সিংহ যাদব, ডিসি (ট্র্যাফিক) অর্ণব বিশ্বাস এবং ডিসি (উত্তর) ওয়াই রঘুবংশী। পুলিশ কমিশনারের দায়িত্বে থাকা ডিআইজি (ট্র্যাফিক) জানান, আগেও মহিলাদের নিরাপত্তা-সহ নানা বিষয়ে হাওড়া সিটি পুলিশের অ্যাপ ছিল। কিন্তু সেই অ্যাপ ব্যবহারে কিছু জটিলতা দেখা যাচ্ছিল। সেই সমস্যা কমাতেই নতুন এই ব্যবস্থা চালু হল। এই নতুন ব্যবস্থায় মোবাইলের একটি ‘এসওএস’ বোতাম (প্যানিক বাটন) টিপলেই দ্রুত পুলিশ কন্ট্রোল রুমে খবর পৌঁছে যাবে।

দায়িত্বপ্রাপ্ত পুলিশ কমিশনার এ দিন বলেন, ‘‘পথে মহিলাদের কী ভাবে আরও সহযোগিতা করা যায়, সেই ভাবনা থেকে এই অ্যাপ। এর বিশেষত্ব, মোবাইলের নির্দিষ্ট বোতাম এক বার চাপলেই পুলিশের কাছে ওই মহিলার সাহায্যের আবেদন পৌঁছে যাবে।’’ হাওড়া সিটি পুলিশের দাবি, ‘সিঙ্গল ক্লিক হেল্প বাটন’-এর অ্যাপ সারা ভারতে প্রথম চালু করল হাওড়া সিটি পুলিশ। ডিসি (উত্তর) জানান, অ্যাপের সুবিধা পেতে হলে প্রথমে মোবাইলের প্লে-স্টোরে গিয়ে হাওড়া সিটি পুলিশের অ্যাপ ডাউনলোড করতে হবে। তবেই ওই ‘এসওএস’ বোতাম দেখা যাবে। এর পরে কন্ট্রোল রুমে মোবাইল নম্বরটি রেজিস্ট্রেশন করাতে হবে। সেই সময়ে মহিলার নিজের নাম, মোবাইল নম্বর এবং বাড়ির ঠিকানা দিতে হবে। সেই সব তথ্য জমা হবে পুলিশ কন্ট্রোল রুমে। কোনও সমস্যায় পড়লে ২৪ ঘণ্টা মিলবে পুলিশি সাহায্য।

Advertisement

এ দিনের ওই বৈঠকে জানানো হয়, উত্তর এবং দক্ষিণ হাওড়ায় দু’জন মহিলা আই পি এস অফিসারের নেতৃত্বে স্কোয়াডের জন্য প্রতি দলে ৩০ জন করে দু’টি বাহিনী কাজ করবে। যে সব জায়গায় ছাত্রী ও মহিলাদের বেশি ইভটিজ়িং-এর মুখোমুখি হতে হয়, সেখানে সাদা পোশাকে নজরদারি চালাবেন ওই সদস্যেরা। হাওড়া পুলিশ সূত্রের খবর, দলটি এ দিন সন্ধ্যা থেকেই কাজ শুরু করে দিয়েছে।

আরও পড়ুন

Advertisement