Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

হাওড়ায় অনলাইনে অ্যাসেসমেন্ট

হাওড়া পুরসভা সূত্রের খবর, সম্পত্তিকর নির্ধারণ, মিউটেশন, সম্পত্তি সংযুক্তিকরণ প্রভৃতি কাজ অ্যাসেসমেন্ট দফতরে হয় বুধবার পুরসভার এক কর্তা জ

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০১ অক্টোবর ২০২০ ০৩:৫৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংক্রমণ এড়াতে অনলাইনে মিউটেশনের পথে হাঁটছে হাওড়া পুরসভাও। পুজোর আগেই চালু হতে চলেছে এই প্রক্রিয়া। এত দিন ফর্ম নেওয়া থেকে অ্যাসেসমেন্টের যাবতীয় কাজ করতে পুরসভায় গিয়ে নাজেহাল হতেন মানুষ। এখন থেকে বাড়িতে বসেই ফর্ম ভরা এবং ফি জমা দেওয়া যাবে।

হাওড়া পুরসভা সূত্রের খবর, সম্পত্তিকর নির্ধারণ, মিউটেশন, সম্পত্তি সংযুক্তিকরণ প্রভৃতি কাজ অ্যাসেসমেন্ট দফতরে হয় বুধবার পুরসভার এক কর্তা জানান, এখন থেকে পুরোটাই বাড়ি থেকে করা যাবে। এই পরিষেবা চালু হলে দুর্নীতি এবং হয়রানি দুই-ই কমবে। পাশাপাশি এড়ানো যাবে করোনা সংক্রমণ।

এই পুরসভায় আগেই অনলাইনে সম্পত্তিকর দেওয়ার প্রক্রিয়া চালু হয়েছে। এ বার অনলাইনে অ্যাসেসমেন্ট চালু হলে পুরসভার আয় বাড়বে বলেই মনে করছেন কর্তারা। ইতিমধ্যেই সম্পত্তিকর ও লাইসেন্স ফি অনলাইনে নেওয়ায় পুর রাজস্ব যথেষ্ট বৃদ্ধি পেয়েছে বলে দাবি করছেন পুর কর্তারা।

Advertisement

কোভিড পরিস্থিতিতে রাজ্য সরকারের নির্দেশে নানা দফতরের কাজ অনলাইনে হচ্ছে। পুরসভার এক কর্তা বলেন, ‘‘আগামী সপ্তাহ থেকে জন্ম-মৃত্যুর শংসাপত্র অনলাইনে পাওয়া যাবে। আবেদন করা থেকে শুরু করে সব অনলাইনে হবে। চেষ্টা করা হচ্ছে অনলাইন অ্যাসেসমেন্টও পুজোর আগে চালু করার।”

আরও পড়ুন

Advertisement