Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল থেকে তৈরি হচ্ছে টি-শার্ট

নিজস্ব সংবাদদাতা
হুগলি ১৩ ডিসেম্বর ২০২০ ১৯:০৭
প্লাস্টিকের বোতল থেকে তৈরি টি-শার্ট। নিজস্ব চিত্র।

প্লাস্টিকের বোতল থেকে তৈরি টি-শার্ট। নিজস্ব চিত্র।

বিভিন্ন স্তরে লাগাতার প্রচার করেও বন্ধ করা যায়নি প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার। শহর থেকে গ্রাম, এই প্লাস্টিক বর্জ্য এখন সব জায়গার মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। এ বার এই সমস্যার এক ‘পোশাকি সমাধান’ খুঁজে পেয়েছে হুগলির উত্তরপাড়ার এক বেসরকারি সংস্থা। ফেলে দেওয়া প্লাস্টিক রিসাইকেল করে তারা তৈরি করেছে ফেলেছে টি-শার্ট।

রবিবার প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি টি-শার্ট উত্তরপাড়া পুরসভার কনজারভেন্সি শ্রমিকদের হাতে তুলে দেন পুর প্রশাসক দিলীপ যাদব। দিলীপ জানান, কঠিন বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে উত্তরপাড়া পুরসভা গোটা দেশে, এমনকি বিদেশেও প্রশংসিত এবং পুরস্কৃত হয়েছে। তবে প্রতিদিন বাড়ি থেকে যে আবর্জনা সংগ্রহ করা হয় তার বেশির ভাগটাই পচনশীল। তবে প্লাস্টিক বোতল, ক্যারি ব্যাগ বা অন্যান্য প্লাস্টিক সব সময়ই একটা সমস্যার বিষয়। এবার সেই প্লাস্টিক কিনে নিচ্ছে ওই বেসরকারি সংস্থা। সেই প্লাস্টিক থেকেই তৈরি হচ্ছে টি-শার্ট।

ওই বেসরকারি সংস্থার চিফ অপারেটিং অফিসার নবীন আগরওয়াল জানান, পচনশীল আর অপচনশীল বর্জ্য পুরসভার দেওয়া আলাদা পাত্রে সংগ্রহ করতে হবে। ভিজে আর শুকনো বর্জ্য আলাদা করে রাখলে তার যে ভাল দাম পাওয়া যায়, সেটা বোঝাতে বাড়ি বাড়ি প্রচার করা হবে। পুরসভার সব প্লাস্টিক বেসরকারি সংস্থাই সংগ্রহ করবে। বোতল রিসাইকেল করে টি-শার্ট আর দুধ বা চিপসের প্যাকেটের মতো প্লাস্টিক সিমেন্ট কারখানায় চলে যাবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement