×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

নতুন দল গড়ে কোন দিকে যাবেন আব্বাস, জল্পনা বাড়িয়ে সাক্ষাৎ মান্নানের

নিজস্ব সংবাদাতা
হুগলি ০৮ জানুয়ারি ২০২১ ২২:২৫
সা‌ংবাদিকদের সঙ্গে কথা বলছেন আব্দুল মান্নান। নিজস্ব চিত্র

সা‌ংবাদিকদের সঙ্গে কথা বলছেন আব্দুল মান্নান। নিজস্ব চিত্র

পূর্ব ঘোষণা মতো ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে দেখা করলেন কংগ্রেস নেতা আব্দুল মান্নান। শুক্রবার প্রথমে ফুরফুরা শরিফের পীরজাদা ইব্রাহিম সিদ্দিকির সঙ্গে দেখা করেন তিনি। তার পর আব্বাস সিদ্দিকির সঙ্গে কথা বলেন।

ইতিমধ্যে আব্বাস ঘোষণা করে দিয়েছেন, তিনি নতুন দল গড়বেন। ২১ জানুয়ারি সেই দল ঘোষণা করার কথা। তিনি জানিয়েছেন, আরও ১০ দলের সঙ্গে কথা চলছে, সে দিন কোনও নতুন ফ্রন্টেরও ঘোষণা হতে পারে।

তবে কি রাজ্য রাজনীতিতে চতূর্থ মেরুর জন্ম হবে আব্বাসের নেতৃত্বে তৈরি ফ্রন্টের হাত ধরে? নাকি, ইতিমধ্যে তৈরি কোনও ফ্রন্টেই যোগ দেবেন তিনি? সেই জল্পনা বাড়িয়েই ফুরফুরা শরিফে আসেন কংগ্রেস নেতা আব্দুল মান্নান। সেখানে বেশ কিছুটা সময় কাটান তিনি।

Advertisement

পরে তিনি বলেন, ‘‘আলোচনা হয়েছে। আমদের মতো তিনিও (আব্বাস) ভাবছেন রাজ্যের মানুষ তৃণমূল আর দেশের মানুষ বিজেপি-র দ্বারা প্রতারিত হয়েছে। তাই তৃণমূল, বিজেপি দুই দলকেই সরাতে হবে। নতুন দল করছেন আব্বাস। দলের কী নাম হয় দেখি, কোনও ধর্মীয় নাম হলে আমরা থাকব না। জোট হবে কি না, তা ঠিক করবেন প্রদেশ নেতৃত্ব। আলোচনা করতে হবে বাম নেতৃত্বের সঙ্গেও।’’

অন্য দিকে আব্বাসের দল গড়া নিয়ে মুখ খুলেছেন ত্বহা সিদ্দিকি। তিনি বলেছেন, ‘‘আব্বাসউদ্দিন যেদিন দল ঘোষণা করবে সেটি কালো দিন হবে ফুরফুরার কাছে। পীরজাদারা রাজনীতি করেন না, তাঁরা ধর্মগুরু। তাঁদের কাছে সবাই আসে।’’

আরও পড়ুন: তেমাথানিতে পাল্টা তৃণমূলের সভা, নাম না শুভেন্দুকে ‘খোকাবাবু’ তকমা মানসের

আরও পড়ুন: শুভেন্দুর সভার আগে তৃণমূলের পতাকা-পোস্টার ছেঁড়ার অভিযোগ নন্দীগ্রামে

Advertisement