Advertisement
০১ এপ্রিল ২০২৩
Disaster Management

Howrah: দুর্যোগ রুখতে তৎপর প্রশাসন, হাওড়ায় ছুটি বাতিল পুর কর্মীদের, চালু হচ্ছে কন্ট্রোল রুম

নিম্নচাপের কথা মাথায় রেখে মঙ্গলবার পর্যন্ত পুরসভার বিপর্যয় মোকাবিলা, সাফাই ও নিকাশি বিভাগের সমস্ত ছুটি বাতিল করেছে হাওড়া পুরসভা।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ০০:৩৩
Share: Save:

ফের দুর্যোগের কথা জানিয়েছে আবহাওয়া দফতর। এ দিকে হাওড়া পুরসভার বিভিন্ন এলাকা থেকে বৃষ্টির জমা জল এখনও পুরোপুরি নামানো যায়নি। শহরের একাধিক ওয়ার্ড এখনও জলবন্দি। বর্ষার শুরু থেকেই হাওড়া শহরের মানুষের দুর্ভোগ চলছে। এরই মাঝে বদল হয়েছে পুরসভার প্রশাসকমণ্ডলী। মন্ত্রী অরূপ রায়কে সরিয়ে পুর প্রশাসকের চেয়ারে বসানো হয়েছে সুজয় চক্রবর্তীকে। জমা জল নামাতে একাধিক পদক্ষেপ করছে নতুন পুর বোর্ড।

আসন্ন দুর্যোগ মোকাবিলায় কোমর বেঁধে নামছে হাওড়া পুরসভা। ইতিমধ্যেই নিম্নচাপের কথা মাথায় রেখে মঙ্গলবার পর্যন্ত পুরসভার বিপর্যয় মোকাবিলা, সাফাই ও নিকাশি বিভাগের সমস্ত ছুটি বাতিল করা হয়েছে। দুর্যোগে বিপর্যয় এড়াতে তৈরি হয়েছে কন্ট্রোল রুম। তাড়াতাড়ি জল বার করতে সাড়ে বাইশ অশ্বশক্তির ছ’টি পাম্প ভাড়া নিচ্ছে পুরসভা। এর ফলে হাওড়া পুরসভা জুড়ে মোট ৪৬টি পাম্প কাজ করবে। পাম্পগুলো ২৪ ঘণ্টা সক্রিয় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে পুর প্রশাসকমণ্ডলীর প্রধান সুজয় চক্রবর্তী জানান, ‘‘আমাদের লক্ষ্য আসন্ন দুর্যোগের জন্য আগাম প্রস্তুত থাকা।’’

Advertisement

পুরসভার তরফে বিপর্যয় মোকাবিলা দফতরকে পাঁচ হাজার ত্রিপল, পঞ্চাশ হাজার পানীয় জলের পাউচ ও শুকনো খাবার মজুত করতে বলা হয়েছে। এছাড়াও চলতি সপ্তাহেই শহরের সব গুরুত্বপূর্ণ রাস্তা সারাইয়ের কাজ সেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। প্রথমে দমদম ও পরে খড়দহে বিদ্যুত্স্পৃষ্ট হওয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে সিইএসসিকে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। রাজ্যে বিদ্যুতস্পৃষ্ট হয়ে সব মিলিয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনা এড়াতে এখনও জল জমে রয়েছে এমন এলাকার পথবাতির বিদ্যুত্ সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্য দিকে শনিবার বেলা ১২টা থেকে কাজ শুরু করে দেবে হাওড়া কন্ট্রোল রুম। সাহায্যের জন্য ৬২৯২২৩২৮৭১ ও ৬২৯২২৩২৮৭০, এই দু’টি নম্বরে যোগাযোগ করতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.