Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vande Bharat

রবিবার থেকেই বন্দে ভারতে মাত্র সাড়ে ছ’ঘণ্টায় হাওড়া থেকে পটনা, ভাড়া কত?

হাওড়া থেকে পটনা যাতায়াতের পথে দুর্গাপুর, আসানসোল, জামতাড়া, জসিডি, লাকিসরাই, মোকামা, পটনা সাহিব স্টেশনে থামবে বন্দে ভারত।

image of vande bharat

রবিবার থেকে চালু হচ্ছে হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৩
Share: Save:

হাওড়া থেকে পটনা এখন পৌঁছনো যাবে আরও কম সময়ে। রবিবার থেকেই চালু হচ্ছে হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস। ভার্চুয়াল মাধ্যমে ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ট্রেনে চেপে হাওড়া থেকে পটনা পৌঁছতে সময় লাগবে মাত্র সাড়ে ছ’ঘণ্টা। চেয়ার কারে খরচ পড়বে ১,৪৫০ টাকা। আর ২,৬৭৫ টাকা খরচ পড়বে এগজ়িকিউটিভ ক্লাসে। পটনা থেকে হাওড়া পৌঁছতে চেয়ারকারে খরচ পড়বে ১,৫০৫ টাকা। এগজ়িকিউটিভ শ্রেণিতে ২,৭২৫ টাকা খরচ পড়বে।

রবিবার ভার্চুয়াল মাধ্যমে ন’টি বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তার মধ্যে পশ্চিমবঙ্গের চতুর্থ বন্দে ভারত ট্রেনটিও রয়েছে। রেল জানিয়েছে, বাংলা এবং বিহার— প্রতিবেশী দুই রাজ্যের রাজধানী শহর কলকাতা এবং পটনার মধ্যে যোগাযোগ ব্যবস্থাকে আরও মসৃণ ও দ্রুতগামী করে তুলতে এই উদ্যোগ। হাওড়া থেকে পটনা যাতায়াতের পথে দুর্গাপুর, আসানসোল, জামতাড়া, জসিডি, লাকিসরাই, মোকামা, পটনা সাহিব স্টেশনে থামবে বন্দে ভারত। সকাল ৮টায় পটনা থেকে ছেড়ে হাওড়া পৌঁছবে দুপুর ২টো ৩৫ মিনিটে। আবার দুপুর ৩টে ৫০ মিনিটে হাওড়া থেকে বন্দে ভারত ছেড়ে পটনা পৌঁছবে রাত ১০টা ৪০ মিনিটে।

হাওড়া থেকে দুর্গাপুরে চেয়ারকারে যাওয়ার খরচ ৬০০ টাকা। এগজ়িকিউটিভ শ্রেণিতে যাতায়াতের খরচ ১,১৪৫ টাকা। হাওড়া থেকে আসানসোলে চেয়ারকারে ৬৭০ টাকা, এগজ়িকিউটিভ শ্রেণিতে বসে যেতে হলে ১,২৮৫ টাকা খরচ পড়বে। হাওড়া থেকে জামতাড়ার ভাড়া ৭৪০ টাকা। এগজ়িকিউটিভ শ্রেণির ভাড়া ১,৪৩০ টাকা। হাওড়া থেকে জসিডির ভাড়া চেয়ারকারে ৮৬৫ টাকা, এগজ়িকিউটিভ শ্রেণিতে ১,৬৮০ টাকা। হাওড়া থেকে লাকিসরাই চেয়ারকারে ভাড়া ১,২২৫ টাকা। এগজ়িকিউটিভ শ্রেণিতে ভাড়া ২,২০৫ টাকা। হাওড়া থেকে মোকামা চেয়ারকারে যেতে খরচ পড়বে ১,২৮০ টাকা। এগজ়িকিউটিভ শ্রেণিতে খরচ পড়বে ২,৩২৫ টাকা। হাওড়া থেকে পটনা সাহিব চেয়ারকারে ভাড়া ১,৪৩৫ টাকা। এগজ়িকিউটিভ ক্লাসে ভাড়া ২,৬৪৫ টাকা।

বন্দে ভারতে পটনা থেকে চেয়ারকারে পটনা সাহিব ৩৮০ টাকা, মোকামা ৫৫০ টাকা, লাকিসরাই ৫৯০ টাকা, জসিডি ৭৬৫ টাকা, জামতাড়া ৮৮০ টাকা, আসানসোল ৯৫৫ টাকা, দুর্গাপুরের ভাড়া ১,০১০ টাকা। এগজ়িকিউটিভ শ্রেণিতে পটনা থেকে পটনা সাহিব ৭০৫ টাকা, মোকামা ৯৮০ টাকা, লাকিসরাই ১,০৭০ টাকা, জসিডি ১,৪২০ টাকা, জামতাড়া ১,৬৫০ টাকা, আসানসোল ১,৭৯০ টাকা, দুর্গাপুরের ভাড়া ১,৯১৫ টাকা।

এত দিন হাওড়া থেকে পটনা পৌঁছতে সর্বাধিক দ্রুতগামী ট্রেনটির সময় লাগত আট ঘণ্টা। বন্দে ভারতে মাত্র সাড়ে ছ’ঘণ্টাতেই পৌঁছনো যাবে গন্তব্যে। ৫৩২ কিলোমিটারের যাত্রাপথে মোট ১০টি জেলার উপর দিয়ে যাবে বন্দে ভারত। বন্দে ভারতের সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা হলেও আপাতত ঘণ্টায় ৮২ কিলোমিটার গতিবেগে ছুটবে সেমি হাইস্পিড এই ট্রেনটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Vande Bharat Express patna railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE