Advertisement
০৩ মে ২০২৪
Vande Bharat Express

হাওড়া থেকে মাত্র সাড়ে ছ’ঘণ্টায় ট্রেন যাবে পটনায়, রাজ্য পাচ্ছে চতুর্থ বন্দে ভারত

এত দিন হাওড়া থেকে পটনা পৌঁছতে সর্বাধিক দ্রুতগামী ট্রেনটির সময় লাগত আট ঘণ্টা। পটনা-হাওড়া বন্দে ভারতে মাত্র সাড়ে ছ’ঘণ্টাতেই ওই দূরত্ব অতিক্রম করা যাবে।

Patna-Howrah Vande Bharat Express will inaugurated on Sunday by PM Narendra Modi

বন্দে ভারত এক্সপ্রেস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৪
Share: Save:

চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে বাংলা। রবিবার পটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলা এবং বিহার— প্রতিবেশী দুই রাজ্যের রাজধানী শহর কলকাতা এবং পটনার মধ্যে যোগাযোগ ব্যবস্থাকে আরও মসৃণ এবং দ্রুতগামী করে তুলতে তাদের এই উদ্যোগ বলে জানিয়েছে রেল।

এত দিন হাওড়া থেকে পটনা পৌঁছতে সর্বাধিক দ্রুতগামী ট্রেনটির সময় লাগত আট ঘণ্টা। বন্দে ভারতে মাত্র সাড়ে ছ’ঘণ্টাতেই পৌঁছনো যাবে গন্তব্যে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ৫৩২ কিলোমিটারের যাত্রাপথে মোট দশটি জেলার উপর দিয়ে যাবে বন্দে ভারত। দাঁড়াবে দুর্গাপুর, আসানসোল এবং জসিডি স্টেশনে। বন্দে ভারতের সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা হলেও আপাতত ঘণ্টায় ৮২ কিলোমিটার গতিবেগে ছুটবে সেমি হাইস্পিড এই ট্রেনটি।

কাজের সুবাদে যাঁদের কলকাতা এবং পটনার মধ্যে নিয়মিত যাতায়াত করতে হয়, তাঁদের তো বটেই, যাঁরা বেড়াতে যান, তাঁরা দ্রুত গতি স্বাচ্ছন্দ্যের জন্য বন্দে ভারতকেই বেছে নেবেন বলে মনে করছে রেল। এখনও পর্যন্ত রাজ্যে তিনটি বন্দে ভারত চলে। একটি হাওড়া-নিউ জলপাইগুড়ি মেট্রো, দ্বিতীয়টি নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি মেট্রো আর তৃতীয়টি হল হাওড়া-পুরী বন্দে ভারত। পটনা-হাওড়া বন্দে ভারত চালু হলে রাজ্যে ছুটবে মোট চারটি বন্দে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE