Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PMO

মোদীর দফতরের জন্য বাছাই রাজ্যের আমলা

কেন্দ্রের ডেপুটেশনে অফিসারদের ছাড়া নিয়ে দীর্ঘদিন ধরেই চাপানউতোর চলছে। প্রয়োজন অনুযায়ী অফিসার না ছাড়ার অভিযোগ রাজ্যের বিরুদ্ধে বরাবরই তোলে কেন্দ্র।

Picture of V . Lalithalakshmi

ভি ললিতালক্ষ্মী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৫
Share: Save:

প্রধানমন্ত্রীর দফতরের (পিএমও) অধিকর্তা পদের জন্য পশ্চিমবঙ্গ ক্যাডারের ২০০৮ ব্যাচের আইএএস অফিসার ভি ললিতালক্ষ্মীর নাম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি সম্প্রতি তাঁর নাম চূড়ান্ত করেছে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, ২০২৭ সালের ২৮ ফেব্রুয়ারি অথবা পরবর্তী বদলির নির্দেশ জারি না হওয়া পর্যন্ত ওই পদে কর্মরত থাকবেন তিনি। বর্তমানে ললিতালক্ষ্মী ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি), কলকাতার ক্যাম্পাস ডিরেক্টর পদে কর্মরত। আগামী সপ্তাহেই তিনি প্রধানমন্ত্রীর দফতরে যোগ দেবেন বলে খবর।

এ রাজ্যের অফিসারদের পিএমও-তে কাজের নজির আছে। মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালীন সঞ্জয় মিত্র ওই দফতরে কাজ করেছেন। আর এক আইএএস অফিসার ভাস্কর খুলবেও ওই দফতরের গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

কেন্দ্রের ডেপুটেশনে অফিসারদের ছাড়া নিয়ে দীর্ঘদিন ধরেই চাপানউতোর চলছে। প্রয়োজন অনুযায়ী অফিসার না ছাড়ার অভিযোগ রাজ্যের বিরুদ্ধে বরাবরই তোলে কেন্দ্র। তাই কেন্দ্রের গুরুত্বপূর্ণ পদে এ রাজ্যের অফিসারদের উপস্থিতি প্রায় নেই বললেই চলে। প্রবীণ আমলাদের মতে, রাজ্য ক্যাডারের অফিসার কেন্দ্রে না থাকায় কোনও সমস্যার সমাধানে কেন্দ্রের সঙ্গে সেতুবন্ধনের কাজ যথাযথ হয় না। সে দিক থেকে ললিতালক্ষ্মীর বদলি তাৎপর্যপূর্ণ।

২০০৫ সালে ললিতালক্ষ্মী রেভিনিউ সার্ভিসের (আইআরএস) অফিসার হিসাবে আমলা জীবন শুরু করেন। ২০০৮ সালে আইএএস হিসাবে তামিলনাড়ু ক্যাডারে যোগ দেন। বৈবাহিক কারণে ২০১২ সালে ক্যাডার বদলে এ রাজ্যে আসেন তিনি। চন্দননগরের মহকুমাশাসক, উত্তর ২৪ পরগনার এডিএম (এলআর), ভূমি ও ভূমি সংস্কার, শিল্প দফতরের যুগ্মসচিব পদেও কাজ করেছেন। খাদ্য ও সরবরাহ এবং কারিগরি শিক্ষা দফতরে কাজের পরে তাঁকে কেন্দ্রের ডেপুটেশনে ছাড়ে রাজ্য। তখন তিনি কলকাতায় এনআইএফটি-র ক্যাম্পাস ডিরেক্টর পদে নিযুক্ত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PMO West Bengal IAS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE