Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

অবমাননাকর মন্তব্য তফসিলিদের, অভিযুক্ত খড়গপুর আইআইটি-র মহিলা অধ্যাপক

ভিডিয়োয় ওই অধ্যাপককে তফসিলি-বিরোধী এবং হিন্দুত্ববাদী মন্তব্য করতে শোনা গিয়েছে। পড়ুয়াদের উদ্দেশে অশালীন শব্দও প্রয়োগ করেছেন তিনি।

সংবাদ সংস্থা
মুম্বই ২৭ এপ্রিল ২০২১ ২২:৩৪
খড়্গপুর আইআইটি।

খড়্গপুর আইআইটি।
ফাইল চিত্র।

খড়্গপুর আইআইটি-র এক মহিলা অধ্যাপকের বিরুদ্ধে অনলাইন ক্লাসে তফসিলি শিক্ষার্থীদের প্রতি অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠল। বম্বে আইআইটি-র পড়ুয়াদের একটি গোষ্ঠীর তরফে মঙ্গলবার নেটমাধ্যমে কয়েকটি ভিডিয়ো ফুটেজ পোস্ট করা হয়েছে। তাতে ওই সীমা সিংহ নামে ওই অধ্যাপককে কিছু তফসিলি-বিরোধী এবং হিন্দুত্ববাদী মন্তব্য করতে শোনা গিয়েছে। পড়ুয়াদের উদ্দেশে অশালীন শব্দও প্রয়োগ করেছেন তিনি। যদিও আনন্দবাজার ডিজিটাল ওই ভিডিয়ো ফুটেজের সত্যতা যাচাই করেনি।

অভিযুক্ত অধ্যাপক অনলাইন ক্লাসে উপস্থিত ১২৮ জন শিক্ষার্থীকে ‘হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্স’ বিভাগে বরাদ্দ ২০ নম্বরের মধ্যে শূন্য দেওয়ার হুমকি দিয়েছেন বলেও অভিযোগ। পাশাপাশি, তাঁর বিরুদ্ধে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক এবং তফসিলি জাতি-জনজাতি ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকে অভিযোগ জানিয়েও কোনও ফল হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন। এমনকি, অনলাইন ক্লাসে ‘ভারতমাতা কি জয়’ স্লোগানও শোনা গিয়েছে তাঁর মুখে।

এ বিষয়ে অভিযুক্ত মহিলা অধ্যাপকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি মঙ্গলবার। প্রকাশিত কয়েকটি খবরে জানানো হয়েছে, খড়্গপুর আইআইটি-র রেজিস্ট্রার তমাল নাথ বলেছেন, তাঁরা এ ধরনের আচরণ সমর্থন করেন না। অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি। সূত্রের খবর, খড়্গপুর আইআইটি-র ডিরেক্টর অভিযোগটি পর্যালোচনার জন্য রিভিউ কমিটির কাছে পাঠিয়েছেন। আইআইটি-র এসসি, এসটি এবং ওবিসি বিষয়ক শাখাকেও বিষয়টি জানানো হয়েছে। এ বিষয়ে তফসিলি জাতি-জনজাতিদের উপর অত্যাচার প্রতিরোধ আইনে থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে বলেও জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement