Advertisement
২৫ জুলাই ২০২৪
Narendra Modi

রেশন ডিলারদের জন্য বরাদ্দ বৃদ্ধি করতে হবে, প্রধানমন্ত্রী মোদীকে চিঠি তৃণমূল সাংসদ সৌগতের

সোমবার তৃণমূল সাংসদ সৌগত রায় চিঠিটি পাঠিয়েছেন দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতরে। যেখানে দমদমের সাংসদ সৌগত রেশন ডিলারদের আয় বৃদ্ধির পক্ষে জোরালো সওয়াল করেছেন।

Increase allocation for ration dealers, TMC MP Saugata Roy\\\'s letter to PM Narendra Modi

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী, সৌগত রায় (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৭
Share: Save:

রেশন ডিলারদের সমস্যা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন বর্ষীয়ান তৃণমূল সাংসদ সৌগত রায়। সোমবার এই চিঠিটি তিনি পাঠিয়েছেন দিল্লিতে প্রধানমন্ত্রীর দফতরে। যেখানে দমদমের সাংসদ সৌগত রেশন ডিলারদের আয় বৃদ্ধির পক্ষে জোরালো সওয়াল করেছেন। তিনি লিখেছেন, “এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ফেডারেশন’ একাধিক বার তাদের জন্য বরাদ্দ বৃদ্ধির কথা বললেও, তাদের রাজ্য সরকার কিংবা কেন্দ্রীয় শাসিত অঞ্চলের সরকারগুলির কাছে যেতে বলা হচ্ছে। নতুবা তাদেরকে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের দরজা দেখিয়ে দেওয়া হয়।” সৌগতের আরও অভিযোগ, “রেশন ডিলারদের নিয়োগ করা হয় জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুসারে এবং তাদের সেই নিয়ম মেনেই কাজ করতে বলা হয় বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে। যাবতীয় শর্ত মেনে কাজ করার পরেও তাদের বঞ্চনা দেশের মানুষের কাছে খুব খারাপ উদাহরণ।” দীর্ঘ দিন ধরেই রেশন ডিলাররা নিজেদের বরাদ্দ বৃদ্ধির দাবিতে সরব হয়েছেন কেন্দ্রীয় সরকারের কাছে। তাঁদের দাবি রেশন ডিলারদের মাসে ৫০ হাজার টাকা আয়ের সুযোগ করে দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। সেই দাবিকে সমর্থন জানিয়েই এই চিঠিটি লিখেছেন সৌগত।

দমদমের প্রবীণ সাংসদের প্রশ্ন, “বিভিন্ন রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যদি নিজেদের পাওনা নিয়ে সরব হন তাহলে কি তাদের সংশ্লিষ্ট রাজ্য সরকার বা কেন্দ্রীয় শাসিত অঞ্চলের সরকগুলির দ্বারস্থ হতে বলা হবে?” চিঠিতে তিনি আরও লিখেছেন, “রেশন ডিলারদের ন্যায্য পাওনা প্রসঙ্গে ২০২০ সালে বিশ্ব খাদ্য কর্মসূচির রিভিউ অনুযায়ী যে সুপারিশ জমা পড়েছিল তা এখনও কার্যকর করা হয়নি। এত দিন ধরে আপনার সরকার ঘুমাচ্ছে।” ২০২০ সালে জমা পড়া সুপারিশ তিন বছরেও কেন কার্যকর করা যায়নি, তা নিয়ে প্রশ্ন তুলেছেন এই বর্ষীয়ান সাংসদ। দেশের রেশন ব্যবস্থা পুনরুজ্জীবনের জন্য ন্যায্য মূল্যে ভোজ্য তেল, চিনি এবং ডাল সরবরাহ করার কথা বলেছেন তিনি। পাশাপাশি, প্রধানমন্ত্রীকে সৌগত জানিয়েছেন, আগামী দিনে রেশন ডিলারদের দাবি পূরণ না হলে দেশজুড়ে আন্দোলনে নামতে পারেন তাঁরা।

তাঁদের হয়ে প্রধানমন্ত্রীকে সৌগত চিঠি লেখায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ টেইলার্স ফেডারেশনের জাতীয় সাধারণ সম্পাদক বিশম্ভর বসু। তিনি বলেন, “আমাদের দাবিকে সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখার জন্য সৌগত রায়কে অসংখ্য ধন্যবাদ। রেশন ডিলারদের কেবল পরিষেবা দেওয়ার দায়িত্ব দিয়েই কেন্দ্রীয় সরকার দায় ঝেড়ে ফেলতে পারে না। তারা কী ভাবে কাজ করবেন এবং কী ভাবে নিজেদের বাঁচিয়ে রাখবেন, সেই লড়াই রেশন ডিলারদের প্রতি দিন করতে হচ্ছে। সেই বিষয়টিও কেন্দ্রীয় সরকারের জানা উচিত।” তাঁর হুঁশিয়ারি, “আমরা আগেও দিল্লিতে আমাদের দাবি পূরণের জন্য ধর্না দিয়েছি। আগামী ডিসেম্বর মাসের মধ্যে কেন্দ্রীয় সরকার আমাদের দাবি পূরণ না করলে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে আমরা রাজধানীতে বৃহত্তর আন্দোলনে নামব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Sougata Roy Ration Dealers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE