Advertisement
০৩ মে ২০২৪
TMC Dharna at Delhi

অভিষেকের নেতৃত্বে দিল্লিতে প্রতিবাদে অংশ নিতে জব কার্ডধারীরা কলকাতামুখী, তৃণমূলে তোড়জোড়

ইতিমধ্যে কলকাতায় আসা শুরু করে দিয়েছেন জব কার্ড হোল্ডাররা। দূরবর্তী জেলা থেকে সেই জব কার্ড হোল্ডাররা কলকাতায় এসে গিয়েছেন। তাদের থাকার বন্দোবস্ত করা হয়েছে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে।

Abhishek Bandopadhyay.

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৮
Share: Save:

তৃণমূলের জনপ্রতিনিধিদের সঙ্গে পশ্চিমবঙ্গের ১০০ দিনের কাজের জব কার্ডধারীরাও রাজধানী দিল্লিতে প্রতিবাদ জানাতে যাবেন। তার প্রস্তুতিতে দিল্লির পাশাপাশি কলকাতাতেও তোড়জোড় শুরু করেছে শাসকদল। সব জেলার প্রতিনিধিরা যাতে এই দলে স্থান পান সেই বিষয়টি নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। বিধায়করা বাছাই করে নাম পাঠিয়েছেন দলের কাছে। তৃণমূলের অভিযোগ, গত দু’বছর ধরে বিভিন্ন প্রকল্পের অর্থ আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। প্রায় ১৫ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে বাংলার। তাই ১০০ দিনের জব কার্ড হোল্ডারদের দিল্লির ধর্নায় শামিল করে কেন্দ্রীয় বঞ্চনার বিষয়টিকে জাতীয় স্তরে তুলে ধরতে চাইছে বাংলার শাসকদল।

ইতিমধ্যে আসতে শুরু করেছেন জব কার্ড হোল্ডাররা। দূরবর্তী বিভিন্ন জেলা থেকে তাঁরা কলকাতায় এসে গিয়েছেন। তাঁদের থাকা খাওয়ার বন্দোবস্ত করা হয়েছে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে। জব কার্ড হোল্ডারদের যাতে থাকতে কোনও অসুবিধা না হয়, তা দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে বরাহনগরের বিধায়ক তাপস রায়কে। তিনি জানিয়েছেন, নিজের হকের টাকা বুঝে নিতে দিল্লিতে তাঁদের প্রতিবাদে শামিল হবেন জব কার্ড হোল্ডাররা।

তৃণমূল সূত্রে খবর, আগামী ৩০ সেপ্টেম্বর হাওড়া স্টেশন থেকে একটি বিশেষ ট্রেনে দিল্লি যাবেন জব কার্ড হোল্ডাররা। ২-৩ অক্টোবর দিল্লিতে দু’দিনের কর্মসূচি রয়েছে তৃণমূলের। প্রথম দিন গান্ধীজয়ন্তীতে রাজঘাটে প্রার্থনা সেরে কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে শামিল হবেন তাঁরা। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সাংসদ, বিধায়ক, জেলা পরিষদের সভাধিপতি, সহকারী সভাধিপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিরা শামিল হবেন। পরদিন যন্তর মন্তরে ধর্না ও সেখান থেকে মিছিল করে কৃষি ভবনে গিয়ে বিক্ষোভ কর্মসূচি রয়েছে তৃণমূলের। সেই প্রতিবাদের বড় অংশ হতে চলেছেন তাঁরাই।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও গ্রামোন্নয়নমন্ত্রী গিরিরাজ সিংহের ঠিকানায় ৫০ লক্ষ চিঠি পৌঁছে দিতে উদ্যোগী হয়েছে তৃণমূল। মঙ্গলবার কলকাতা থেকে সেই সব চিঠি সড়কপথে দিল্লির উদ্দেশে পাঠানো হয়েছে। ১ অক্টোবরের মধ্যে তৃণমূলের সর্বস্তরের নেতাদের দিল্লি পৌঁছে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। ওই দিন সকালেই জব কার্ড হোল্ডাররাও রাজধানী পৌঁছে যাবেন। কর্মসূচি শেষ হলে বিশেষ ট্রেনে তাঁদের বাংলায় ফিরিয়ে আনা হবে। স্পেন সফরে থাকাকালীন পায়ে ফের আঘাত লাগায় সম্ভবত দিল্লির কর্মসূচিতে যোগদান করতে পারবেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE