Advertisement
০৩ মার্চ ২০২৪
Abhijit Gangopadhyay

নিয়োগে নিয়ম না-মানার অভিযোগ, দক্ষিণ ২৪ পরগনায় আপাতত প্রধান শিক্ষক নিয়োগ নয়: হাই কোর্ট

পর্ষদের যুক্তি, ডিপিএসসি-র নিয়ম মেনেই নিয়োগ করেছে পর্ষদ। অধিকাংশ ক্ষেত্রে প্রাথমিক স্কুলগুলিতে বয়স এবং অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে প্রধান শিক্ষক বেছে নেওয়া হয়।

Justice Abhijit Gangopadhyay stopped the appointment of teachers in two blocks in South 24 Paragana

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ২১:১৩
Share: Save:

প্রধান শিক্ষক নিয়োগে নিয়ম মানা হয়নি। অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের। দক্ষিণ ২৪ পরগনার দু’টি ব্লকে প্রধান শিক্ষক নিয়োগের উপর স্থগিতাদেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার তাঁর অন্তর্বর্তী নির্দেশ, আদালতের অনুমতি ছাড়া দক্ষিণ ২৪ পরগনার নামখানা এবং পাথরপ্রতিমা ব্লকে নতুন করে কোনও প্রধান শিক্ষক নিয়োগ করতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ২০ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি। ওই দিন প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে বক্তব্য জানাতে হবে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ (ডিপিএসসি)-কে।

চলতি বছর দক্ষিণ ২৪ পরগনা জেলার ওই দু’টি ব্লকে কাউন্সেলিং ছাড়াই প্রধান শিক্ষক নিয়োগ করা হয়েছে। এই অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেন এক শিক্ষক। তাঁর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্তের সওয়াল, ওই নিয়োগে কাউন্সেলিং প্রক্রিয়া মানা হয়নি। অথচ অন্য জেলায় কাউন্সেলিং করে প্রধান শিক্ষক নিয়োগ করা হয়েছে। বাঁকুড়া এবং উত্তর ২৪ পরগনা জেলার উদাহরণ দেন তিনি। যদিও পর্ষদের আইনজীবী ভাস্করপ্রসাদ বৈশ্যের যুক্তি, ডিপিএসসি-র নিয়ম মেনেই নিয়োগ করেছে পর্ষদ। অধিকাংশ ক্ষেত্রে প্রাথমিক স্কুলগুলিতে বয়স এবং অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে প্রধান শিক্ষক বেছে নেওয়া হয়। অন্য বিষয়ে নির্দিষ্ট করে এখনই বলা সম্ভব নয়।

দু’পক্ষের বক্তব্য শোনার পরে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, সেখানে আপাতত নিয়োগ বন্ধ রাখা হোক। পর্ষদ নিজেদের বক্তব্য হলফনামা দিয়ে জানাবে। তার পরেই আদালত পরবর্তী সিদ্ধান্ত নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE