Advertisement
২০ মে ২০২৪
Calcutta High Court

দানের জমির উপর ক্লাবঘর! প্রমাণ কই? বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

খড়দহের একটি ক্লাবঘর বেআইনি ভাবে তৈরি হয়েছে বলে মামলা দায়ের হয় হাই কোর্টে। তার শুনানিতে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, ক্লাবঘর দানের জমিতে নির্মিত। কিন্তু প্রমাণ তারা দেখাতে পারেনি।

Justice Abhijit Ganguly orders to destroy the illegal construction in Khardah

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৫:৩৫
Share: Save:

উত্তর ২৪ পরগনার খড়দহের বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। খড়দহে একটি ক্লাবঘর বেআইনি ভাবে তৈরি করা হয়েছিল বলে অভিযোগ। সেই সংক্রান্ত মামলায় বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি।

খড়দহের বড়বাড়ি যুবক সমিতির ক্লাবঘর বেআইনি জমির উপর নির্মিত, এই অভিযোগে মামলা হয়েছিল হাই কোর্টে। ক্লাবের সদস্যেরা জানান, ক্লাবঘরটি দানের জমির উপর নির্মাণ করা হয়েছে। বিচারপতি তখন সেই দানের প্রমাণ দেখতে চান। প্রমাণ দেখাতে পারেননি ক্লাবের কেউ। এর পরেই রহড়া থানাকে ক্লাবঘরটি ভেঙে ফেলার নির্দেশ দেন বিচারপতি। তিনি জানান, দ্রুত বেআইনি নির্মাণ ভেঙে ফেলতে হবে।

ক্লাবের তরফে আইনজীবী পাল্টা অভিযোগ করেন মামলাকারীর বিরুদ্ধে। তিনি জানান, মামলাকারীর নিজের বাড়ির রান্নাঘরটিও বেআইনি। বাড়ির যে অংশে রান্নাঘর তৈরি করা হচ্ছে, সেটি বেআইনি বলে দাবি করা হয়। রান্নাঘরটি এখনও সম্পূর্ণ ভাবে তৈরি হয়নি। নির্মাণকাজ চলছে সেখানে। সেই রান্নাঘর ভেঙে ফেলার নির্দেশ দিক আদালত, বিচারপতিকে জানান ক্লাবের পক্ষের আইনজীবী। তাঁর আবেদন শুনে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, ‘‘ক্লাব থেকে রোজ রান্না করে মামলাকারীর বাড়িতে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা যদি করা যায়, তবে বেআইনি রান্নাঘরও আমি ভেঙে ফেলতে বলব।’’

বৃহস্পতিবার বেআইনি নির্মাণ সংক্রান্ত অন্য একটি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, কোনও ভাবেই বেআইনি নির্মাণ তিনি বরদাস্ত করবেন না। তাঁর নিজের বাড়িটিও যদি বেআইনি ভাবে তৈরি হয়ে থাকে, তবে তা ভেঙে ফেলতে হবে। হাওড়ার লিলুয়ার একটি বেআইনি নির্মাণ ভাঙার আবেদন নিয়ে মামলা হয়েছিল হাই কোর্টে। তার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় ওই মন্তব্য করেন। বেআইনি হলে নিজের বাড়িতেও বুলডোজার চালানোর নির্দেশ দেবেন তিনি। বিকেল সাড়ে ৩টের মধ্যে লিলুয়া থানার ওসি এবং সংশ্লিষ্ট নির্মাণকারী সংস্থার প্রধানকে আদালতে হাজির হওয়ার নির্দেশও দিয়েছেন বিচারপতি। এ বার খড়দহের বেআইনি নির্মাণ দ্রুত ভাঙতে বললেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE