Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Encounter in Rajouri

‘বাড়ি ফিরছি মা’! বিয়ের তোড়জোড়ও চলছিল, তার আগেই জঙ্গিদের গুলিতে হত ক্যাপ্টেন শুভম

ক্যাপ্টেনের পরিবারের ঘনিষ্ঠ সূত্রে খবর, শুভম বাড়ি ফেরার অপেক্ষায় ছিল তাঁর পরিবার। বিয়ের তোড়জোড়ও চলছিল। কিন্তু বুধবার বিকেল ৪টেয় হঠাৎ বাড়িতে ফোন আসে।

পরিবারের সঙ্গে ক্যাপ্টেন শুভম। ছবি: সংগৃহীত।

পরিবারের সঙ্গে ক্যাপ্টেন শুভম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১২:০৭
Share: Save:

মাস ছয়েক আগেই উত্তরপ্রদেশের আগরায় নিজের বাড়িতে ফিরেছিলেন ক্যাপ্টেন শুভম গুপ্ত। পরিবারের সঙ্গে নিজের ২৬তম জন্মদিন পালন করেও গিয়েছিলেন। দীপাবলির সময় পরিবারের সঙ্গে শেষ বার কথা হয়েছিল তাঁর। সেই সময় মাকে ক্যাপ্টেন বলেছিলেন, “আগামী সপ্তাহেই বাড়ি ফিরব মা।” কিন্তু আর জীবিত অবস্থায় ফেরা হল না শুভমের।

বুধবার জম্মু-কাশ্মীরের রাজৌরিতে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই হয় সেনাদের। সেই দলে ছিলেন ক্যাপ্টেন শুভম। জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে সেনার দুই ক্যাপ্টেন-সহ চার জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিন জওয়ান। আগরার তাজ নগরীর বাসিন্দা শুভম। তাঁর বাবা বসন্ত কুমার গুপ্ত আগরার ডিস্ট্রিক্ট গভর্নমেন্ট কাউন্সেল (অপরাধ)। ২০১৫ সালে সেনায় যোগ দেন শুভম। ২০১৮ সালে সেনার বিশেষ বাহিনী ৯ প্যারা এসএফ-এ সুযোগ পান।

ক্যাপ্টেনের পরিবারের ঘনিষ্ঠ সূত্রে খবর, শুভম বাড়ি ফেরার অপেক্ষায় ছিল তাঁর পরিবার। বিয়ের তোড়জোড়ও চলছিল। কিন্তু বুধবার বিকেল ৪টেয় হঠাৎ বাড়িতে ফোন আসে। শুভমের ভাই ঋষভ জানান, ফোনে তাঁদের জানানো হয় যে, একটি অভিযানে গিয়ে জঙ্গিদের গুলিতে নিহত হয়েছেন শুভম। ফোন পেয়ে প্রথমে বিশ্বাসই করতে পারেনি তাঁর পরিবার। কিন্তু সেনার তরফে বিষয়টি সুনিশ্চিত করতেই মাথায় আকাশ ভেঙে পড়ে গোটা পরিবারের উপর।

ঋষভ জানিয়েছেন, তাঁর দাদা ছোটবেলা থেকেই সেনায় কাজ করার জন্য আগ্রহী ছিলেন। তাই দ্বাদশ পরীক্ষা পাশ করার পরই সেনায় ভর্তি হওয়ার প্রস্তুতি নেওয়া শুরু করেন। স্কুলের ‘টপার’ ছিলেন শুভম। সেনায় যোগদানের জন্য প্রথমে তিনি সেন্ট্রাল ডিফেন্স অ্যাকাডেমি এবং পরে দেহরাদূন মিলিটারি অ্যাকাডেমিতে পড়াশোনা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Encounter Terrorists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE