Advertisement
০৫ মার্চ ২০২৪
Protest

পাট পুড়িয়ে বিক্ষোভ

বিক্ষোভের পরে সংগ্রাম কমিটির সম্পাদক দাউদ গাজীর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল জেসিআই-এর আধিকারিকের কাছে দাবিপত্র জমা দিয়েছেন।

জেসিআই দফতরের সামনে পাট পুড়িয়ে বিক্ষোভ।

জেসিআই দফতরের সামনে পাট পুড়িয়ে বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ০৮:১৪
Share: Save:

কলকাতায় জুট কর্পোরেশনের ( জেসিআই) দফতরের সামনে পাট পুড়িয়ে বিক্ষোভ দেখালেন পাট চাযিরা। ‘সারা বাংলা পাট চাষি সংগ্রাম কমিটি’র ডাকে সোমবার রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে জমায়েত করে জেসিআই দফতর অভিযান করা হয়েছিল। কমিটির বক্তব্য, এক কুইন্টাল পাটের উৎপাদন খরচ এখন যেখানে ৮০০০ টাকা, সেখানে চাষিরা এক কুইন্টাল পাট বিক্রি করতে বাধ্য হচ্ছেন মাত্র ২৮০০ টাকায়। এই ভাবে চলতে থাকলে পাট চাষিরা আত্মহত্যার পথ বেছে নিতে বাধ্য হবেন। সরকার এক কুইন্টাল পাটের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নির্ধারণ করেছে ৫০৫০ টাকা। কিন্তু এই দামেও জেসিআই চাষিদের কাছ থেকে পাঠ কিনছে না। কমিটির দাবি, পাটের নূন্যতম সহায়ক মূল্য হওয়া উচিত কুইন্টাল প্রতি ১৩ হাজার টাকা। বিক্ষোভের পরে সংগ্রাম কমিটির সম্পাদক দাউদ গাজীর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল জেসিআই-এর আধিকারিকের কাছে দাবিপত্র জমা দিয়েছেন। তাঁদের দাবি, পাট চাষের এলাকায় কাউন্টার খুলে অবিলম্বে চাষিদের কাছ থেকে পাট কেনার আশ্বাস দিয়েছে জেসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE