Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KLO

KLO: আলাদা রাষ্ট্র ‘গড়ার’ ডাক দিল কেএলও

মঙ্গলবার রাতে সংগঠনের তরফে বিদেশ সচিব পরিচয় দিয়ে কোচ পাভেল নামে এক ব্যক্তি জীবন সিংহের জারি করা একটি প্রেস বিবৃতি পাঠ করেন।

প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২১ ০৬:১৯
Share: Save:

এ বারে আলাদা রাষ্ট্রের দাবি তুলে জঙ্গি আন্দোলনের হুঁশিয়ারি দিল কামতাপুর লিবারেশন অর্গানাইজ়েশন (কেএলও)। মঙ্গলবার রাতে সংগঠনের তরফে বিদেশ সচিব পরিচয় দিয়ে কোচ পাভেল নামে এক ব্যক্তি জীবন সিংহের জারি করা একটি প্রেস বিবৃতি পাঠ করেন। তাঁর সেই ভিডিয়ো-বার্তায় দেখা যাচ্ছে, আলাদা রাষ্ট্রের লক্ষ্যে সশস্ত্র আন্দোলনের কথা ঘোষণা করছে কেএলও। গোয়েন্দারা মনে করছেন, তালিবানকে আফগানিস্তান দখল দেখে উৎসাহিত হয়ে এমন বার্তা দিয়েছে কেএলও।

সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়া এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার। কোচ পাভেল ওই ভিডিয়ো বার্তায় জানিয়েছেন, উত্তরবঙ্গের সাতটি জেলা, বিহারের দু’টি, মেঘালয়ের গারো পাহাড়, অসমের চোদ্দোটি জেলা, বাংলাদেশের দিনাজপুর ও অবিভক্ত রংপুর, পঞ্চগড় এবং নেপালের তিন জেলা নিয়ে স্বতন্ত্র কামতাপুর রাষ্ট্র গঠিত হবে। ভিডিয়োয় তাঁর সঙ্গে সশস্ত্র যুবকদেরও দেখা গিয়েছে। গোয়েন্দা ও পুলিশের দাবি, আতঙ্ক তৈরির জন্যই এমন ভিডিয়ো ছড়াচ্ছে কেএলও। তাদের অনুমান, কেএলও দুর্বল হলেও সমাজ মাধ্যমে তারা নিজেদের প্রভাব বাড়াতে মন দিয়েছে। তারা সম্ভবত মনে করছে, এই প্রভাব বাড়ালে সংগঠনে যোগ দেবেন তরুণরা। কোচবিহারের পুলিশ সুপার সুমিত কুমার বলেন, “পুরনো কিছু বিষয়ে আবার বলা হয়েছে। নজরদারি রয়েছে।” কিছু দিন আগে কোচবিহার জেলার তৃণমূল নেতা পার্থপ্রতিম রায় ও বিনয়কৃষ্ণ বর্মণকে হুমকি দেয় কেএলও। পার্থপ্রতিম এ দিন বলেন, “উত্তরবঙ্গকে অশান্ত করার চক্রান্ত চলছে। আমরা তার বিরুদ্ধে মাঠে নেমেছি।’’

বিধানসভা ভোটের ফল প্রকাশের পরে বিজেপি নেতাদের একাংশ আলাদা উত্তরবঙ্গ রাজ্যের দাবি তোলেন। সেই সময়ে জীবন সিংহ ভিডিয়ো বার্তায় তাঁদের সমর্থন করেন। কিন্তু এ দিনের ভিডিয়োয় দেশ ভাগের দাবি ওঠায় বিজেপির জেলা নেতৃত্বও সতর্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KLO Terrorism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE