Advertisement
০৬ অক্টোবর ২০২২
FirhadHakim

Kolkata Roads: পুজোর আগেই কলকাতার ৩৮টি রাস্তা পাবে নতুন চেহারা, জানালেন মেয়র ফিরহাদ

আগে এই ধরনের রাস্তা সমতল করার ক্ষেত্রে ‘ম্যাস্টিক’ পদ্ধতির ব্যবহার করা হত। কিন্তু ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশে দূষণজনিত কারণে ‘ম্যাস্টিক’ পদ্ধতিতে রাস্তা তৈরি করা যায় না।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ২০:৫১
Share: Save:

পুজোর আগেই কলকাতার ৩৮টি রাস্তাকে নতুন চেহারা দেবে কলকাতা পুরসভা। শনিবার কলকাতা পুরসভায় এক সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘‘কলকাতার রাস্তা খানাখন্দয় ভরা নয়। কিন্তু বেশকিছু রাস্তা অসমতল হয়ে গিয়েছে। ওই রাস্তাগুলি দিয়ে যান চলাচল করে। বয়স্কদের সমস্যা হয়। তাছাড়া একটি শহরের রাস্তা এমনটা হওয়া উচিত নয়। তাই আমরা রাস্তাগুলিকে সমতল করার একটি নতুন প্রক্রিয়া শুরু করছি। সেই কাজ হয়ে গেলে কলকাতার রাস্তা সমতল হয়ে যাবে।’’

আগে এই ধরনের রাস্তা সমতল করার ক্ষেত্রে ‘ম্যাস্টিক’ পদ্ধতির ব্যবহার করা হত। কিন্তু ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশে দূষণজনিত কারণে ‘ম্যাস্টিক’ পদ্ধতিতে রাস্তা তৈরি করা যায় না। সম্প্রতি পূর্ত দফতর নতুন প্রযুক্তির ব্যবহার করে ‘মেকানিক্যাল ম্যাস্টিক’-এর কাজ শুরু করেছে। তাই সেই প্রক্রিয়াতেই কলকাতার রাস্তাগুলিকে সমতল করতে চায় কলকাতা পুরসভা। পূর্ত দফতর বিষয়টি অনুমোদনের জন্য অর্থ দফতরের কাছে পাঠিয়েছে। অর্থ দফতর বিষয়টিতে অনুমোদন দিলেই কলকাতা পুরসভা এই কাজে হাত দেবে।

সেক্ষেত্রে মোট ৩৮টি রাস্তাকে বাছাই করা হয়েছে। কলকাতা পুরসভার ডিজি (রাস্তা)-কে এই কাজ করতে নির্দেশ দিয়েছেন মেয়র। শোভাবাজার স্ট্রিট, ক্ষুদিরাম বসু স্ট্রিট, রবীন্দ্র সরণি, আমহার্স্ট স্ট্রিটের মতো রাস্তা দিয়ে এই কাজ শুরু হবে। বর্ষা আসার আগেই এই কাজ শুরু করতে চায় পুরসভা। বর্ষার মরসুম চলে এলে এই কাজ বন্ধ করে দেওয়া হবে। বর্ষাশেষ হলে ফের কাজ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.