Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Suvendu Adhikari: বাতিল হয়েছিল অনুমতি, শুভেন্দুর পুজো খতিয়ে দেখতে স্পেশাল অফিসার নিয়োগ করল আদালত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ সেপ্টেম্বর ২০২১ ১৭:২৯
শুভেন্দু অধিকারী।

শুভেন্দু অধিকারী।

পূর্ব মেদিনীপুরে কাঁথি শহরের চৌরঙ্গী রিক্রিয়েশন ক্লাবের দুর্গাপুজোর অনুমতি দিয়েও তা বাতিল করে দিয়েছে প্রশাসন। ঘটনাচক্রে ওই ক্লাবের সভাপতি রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। প্রশাসনের ওই পদক্ষেপের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় পুজো কমিটি। বুধবার ওই মামলায় স্পেশাল অফিসার নিয়োগ করল আদালত। আদালত জানায়, ২২ বছরের ওই পুজোর কেন অনুমতি দেওয়া হবে না তা খতিয়ে দেখবেন ওই অফিসার। বৃহস্পতিবার ফের মামলাটির শুনানি রয়েছে।

কাঁথি শহরের প্রাণকেন্দ্র চৌরঙ্গীর যে জমিতে ওই দুর্গাপুজোটি হয় তা রাজ্যে সেচ দফতরের অধীন। ওই ক্লাব ২২ বছর ধরে এই পুজো করে এলেও আগে তা অন্যত্র হত। পরে যদিও রাজ্যের প্রাক্তন সেচমন্ত্রী শুভেন্দুর ক্লাবের পুজো সেচ দফতরের ওই জমিতেই হয়ে আসছে। কিন্তু এখন তিনি বিজেপি-তে চলে গিয়েছেন। সেই কারণেই অনুমতি বাতিল করা হয়েছে বলে দাবি ক্লাব কর্তাদের। তাঁরা জানান, গত ১৬ অগস্ট যাবতীয় নিয়ম মেনে সেচ দফতরের কাছে অনুমতি চেয়ে চিঠি দেয় কমিটি। এর পরে ১৯ অগস্ট অনুমতি গ্রাহ্য হয়। কিন্তু সে দিনই সেচ দফতরের এক কর্তা অনুমতিপত্রটি চেয়ে নেন কয়েকটি বিষয় যুক্ত করা দরকার, এই কথা বলে। অভিযোগ, এর পরেই নাকি জানানো হয়েছে, শুভেন্দুকে ক্লাবের সভাপতি পদ থেকে না সরানো হলে পুজোর অনুমতি দেওয়া যাবে না। যা নিয়েই গত মাসে মামলা দায়ের হয় হাই কোর্টে।

এর আগে মামলাটি উঠেছিল বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চে। তখন আদালত নির্দেশ দেয়, যে হেতু লিখিত ভাবে অনুমতি বাতিলের কথা জানায়নি প্রশাসন। তাই চার দিনের মধ্যে লিখিত ভাবে তাদেরকে অবস্থান জানাতে হবে। একক বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান ক্লাব কর্তৃপক্ষ। বুধবার বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চে ওঠে মামলাটি। আদালত জানায়, ২৪ ঘণ্টার মধ্যে সমস্ত ঘটনা খতিয়ে দেখে রিপোর্ট জমা দেবেন স্পেশাল অফিসার। অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যেই রিপোর্ট জমা হবে আদালতে।

Advertisement

আরও পড়ুন

Advertisement