Advertisement
০১ মে ২০২৪
Highest Temperature in Kolkata

সাত বছরের গরম-রেকর্ড ছুঁয়ে ফেলল কলকাতা! শুক্রে কি ছাপিয়ে যাবে? কী বলছে আবহাওয়া দফতর?

গত ১৩ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার পর থেকে বৃহস্পতিবার, ২০ এপ্রিল পর্যন্ত টানা আট দিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করেছে।

Kolkata is set to cross the record in summer as temperature goes seven year high in April.

কলকাতায় এপ্রিল মাসে এমন গরম এর আগে দেখা গিয়েছিল ২০১৬ সালে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৯:৫১
Share: Save:

গত সাত বছরের রেকর্ড ছুঁয়ে ফেলল কলকাতার গরম। টানা ৮ দিন এক নাগাড়ে তাপমাত্রার পারদ রইল ৪০ ডিগ্রির আশপাশে। শেষ বার এপ্রিল মাসে কলকাতায় এমন গরম পড়েছিল সাত বছর আগে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত আট দিন কলকাতা এবং সংলগ্ন এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। কখনও তা চল্লিশের গণ্ডি ছাপিয়ে গিয়েছে। কখনও পারদ থেকেছে চল্লিশের একেবারে দোরগোড়ায়।

গত ১৩ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার পর থেকে বৃহস্পতিবার, ২০ এপ্রিল পর্যন্ত শহরের সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪১ ডিগ্রি সেলসিয়াস, ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস, ৪০ ডিগ্রি সেলসিয়াস, ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস এবং ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। এই কয়েক দিন টানা তাপপ্রবাহের সাক্ষী থেকেছে কলকাতা।

সাত বছর আগে, ২০১৬ সালেও একই রকম পরিস্থিতি তৈরি হয়েছিল। এপ্রিল মাসে সেই বছর এক নাগাড়ে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছাপিয়ে গিয়েছিল বেশ কয়েক দিন। ২০১৬ সালের পর ২০২৩ সালে কলকাতার গ্রীষ্ম নতুন নজির তৈরি করতে চলেছে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় শীর্ষে ছিল বাঁকুড়া। সেখানে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছিল ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া, রাজ্যের আরও ২০টি শহরে তাপমাত্রা বৃহস্পতিবারও ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস কিংবা তার চেয়ে বেশি।

বৃহস্পতিবার ৪০ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রার তালিকায় বাঁকুড়া এবং কলকাতা ছাড়াও রয়েছে সল্টলেক (৪১.৫), ব্যারাকপুর (৪১.৬), দমদম (৪১.৭), উলুবেরিয়া (৪০.৬), ক্যানিং (৪০), কলাইকুন্ডা (৪২.৬), মেদিনীপুর (৪২), কৃষ্ণনগর (৪১), শ্রীনিকেতন (৪৩.৬), বহরমপুর (৪১.৮), মগরা (৪২), বর্ধমান (৪২.৫), পানাগড় (৪৩.৯), আসানসোল (৪২.৯), ঝাড়গ্রাম (৪২.৫), পুরুলিয়া (৪২.৩), বালুরঘাট (৪০) এবং মালদহ (৪২.১)।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবারও কলকাতায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। তবে আবহাওয়ার পরিবর্তন হবে শনিবার থেকে। রবিবার শহরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাসও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Kolkata Weather summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE