Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর বাড়ি ঘিরে নৈশ টহল বড় পুলিশকর্তাদেরও

২ জুলাই রাতে পুলিশি নিরাপত্তার ফাঁকফোকর গলে মুখ্যমন্ত্রীর বাড়িতে পৌঁছে যায় হাফিজুল মোল্লা নামে এক আগন্তুক। পরের দিন সকালে তাকে আটক করা হয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির নিরাপত্তা নিয়ে নিস্চিন্ত হতে পারছে না লালবাজার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির নিরাপত্তা নিয়ে নিস্চিন্ত হতে পারছে না লালবাজার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৪:৫৭
Share: Save:

সুরক্ষা বলয়ের রন্ধ্রপথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো ভিভিআইপি-র কালীঘাটের বাড়িতে আগন্তুকের অনুপ্রবেশ ও দীর্ঘ অবস্থানের পরে সেখানকার রক্ষীদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেও নিশ্চিন্ত থাকতে পারছে না লালবাজার। নিরাপত্তা ব্যবস্থা বদল ও নজরদারি বৃদ্ধির পাশাপাশি নৈশ সুরক্ষা ঠিক থাকছে কি না, তা দেখার জন্য প্রতি রাতে মুখ্যমন্ত্রীর পাড়ায় টহল দিতে শুরু করেছেন কলকাতা পুলিশের উচ্চপদস্থ কর্তারাও।

এমনিতেই মাস দুয়েক ধরে রাতের কলকাতায় নিরাপত্তা ব্যবস্থা যথাযথ থাকছে কি না এবং পুলিশকর্মীরা সজাগ রয়েছেন কি না, তা দেখতে পুলিশকর্তারা নৈশ পরিদর্শনে বেরোচ্ছেন। চলতি মাসের গোড়ায় মুখ্যমন্ত্রীর বাড়িতে আগন্তুকের প্রবেশের পরে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল নৈশ টহলের সময় মমতার বাড়ির উপরে বিশেষ নজর দিতে বলেছেন উচ্চপদস্থ কর্তাদের। লালবাজার সূত্রের খবর, এলাকা ঘুরে তাঁরা কী দেখছেন, পরের দিন যুগ্ম কমিশনার ও অতিরিক্ত কমিশনারদের কাছ থেকে বিস্তারিত ভাবে তা জেনে নিচ্ছেন কমিশনার।

লালবাজার সূত্রের খবর, ২ জুলাই রাতে পুলিশি নিরাপত্তার ফাঁকফোকর গলে মুখ্যমন্ত্রীর বাড়িতে পৌঁছে যায় হাফিজুল মোল্লা নামে এক আগন্তুক। পরের দিন সকালে তাকে আটক করা হয়। তার জামার ভিতরে ছিল লোহার একটি রড। ওই ঘটনায় পুলিশের গাফিলতি প্রকট হওয়ার পরেই বদলি করে দেওয়া হয় মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা ডিরেক্টর সিকিয়োরিটি এবং কলকাতা পুলিশের দুই কর্তাকে। বাড়ানো হয় সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা এবং পুলিশকর্মীর সংখ্যাও। পুলিশকর্তারা জানান, মুখ্যমন্ত্রীর বাড়ির রক্ষীদের মনোভাব বদলানোর ভাবনা শুরু হয়েছে। যাঁরা মুখ্যমন্ত্রীর বাসভবনে ডিউটিতে থাকবেন, নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে তাঁদের ‘বিশেষ ক্লাস’ নেওয়া হবে।

পুলিশের একাংশ জানাচ্ছে, নানান ব্যবস্থা গ্রহণের পরেও রাতে মুখ্যমন্ত্রীর বাড়িকে ঘিরে পুলিশকর্মীরা ঠিকমতো কর্তব্য পালন করছেন কি না, তা দেখার জন্য উচ্চপদস্থ কর্তারা পালা করে প্রতি রাতে ওই এলাকায় যাচ্ছেন। কথা বলছেন পুলিশকর্মীদের সঙ্গে। মুখ্যমন্ত্রীর বাড়ি সংলগ্ন এলাকার নিরাপত্তা দেখে ডিরেক্টর অব সিকিয়োরিটি আর সেই বাড়ির বাইরে গোটা পাড়ায় নজরদারি চালায় কলকাতা পুলিশ। ওই এলাকার নিরাপত্তা দেখার জন্য প্রতিদিন কয়েক দফায় কমবেশি ২০০ পুলিশকর্মীকে মোতায়েন করা হয়।

মুখ্যমন্ত্রীর পাড়ার অলিগলিতে নিরাপত্তা বাহিনী মোতায়েন তো আছেই। এ ছাড়াও কেউ যাতে বাড়ি সংলগ্ন খাল পেরিয়ে সেখানে প্রবেশ করতে না-পারে, সেই জন্য খালের অন্য পাড়েও নিয়মিত মোতায়েন করা হয় পুলিশকর্মীদের। দিনের বেলায় নৌকা নিয়ে ওই খাল থেকে নজরদারি চালাচ্ছেন তাঁরা। রাতেও খালের দিকে নজরদারি ঠিকঠাক চলছে কি না, সরেজমিনে ঘুরে ঘুরে সেটাও খতিয়ে দেখতে বলা হয়েছে কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Lalbazar Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE