Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

ট্রেন থেকে উদ্ধার ২৭২টি কচ্ছপ

নিজস্ব সংবাদদাতা
২৩ ডিসেম্বর ২০১৮ ০৭:৩০
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

আসনের নীচে অন্ধকারের মধ্যে রাখা রয়েছে কিছু ফাঁকা বস্তা। লাঠি দিয়ে সেগুলি সরাতেই দেখা গেল, ছোট ছোট বস্তায় ভরা রয়েছে কচ্ছপ। শুক্রবার রাতে এ ভাবেই কলকাতা স্টেশনে জম্মু তাওয়াই এক্সপ্রেসের একটি সংরক্ষিত কামরা থেকে উদ্ধার করা হয়েছে ২৭২টি কচ্ছপ। পাঁচটি মারা গেলেও ‘ইন্ডিয়ান সফট্‌ শেল টার্টল’ প্রজাতির বাকি কচ্ছপগুলি জীবিত রয়েছে। দমদম রেল পুলিশের আধিকারিকেরা রাতেই একটি সংস্থার হাতে তুলে দিয়েছেন কচ্ছপগুলিকে। তবে পুলিশ কোনও পাচারকারীকে ধরতে পারেনি।

রেল পুলিশ সূত্রের খবর, শুক্রবার রাতে শিয়ালদহ রেল পুলিশ থানায় একটি ফোন আসে। এক ব্যক্তি নিজেকে জম্মু তাওয়াই এক্সপ্রেসের যাত্রী দাবি করে জানান, ওই ট্রেনে প্রচুর কচ্ছপ পাচার করা হচ্ছে। তবে কোন কামরায় সেগুলি আছে, তা জানাননি ওই যাত্রী। খবর মেলার পরেই জানানো হয় দমদম জিআরপি-তে। ট্রেনটি তত ক্ষণে বরাহনগর স্টেশন পেরিয়ে গিয়েছে। দমদম জিআরপি-র তরফে সর্তক করা হয় কলকাতা স্টেশনের রেল পুলিশকে। রেল পুলিশের এক অফিসার জানান, দমদম স্টেশনে গতি ধীর হলে ওই ট্রেনে চাপেন দুই পুলিশকর্মী। নির্দিষ্ট কামরা না জানা থাকায় তাঁরা ট্রেনটির পিছন দিক থেকে তল্লাশি শুরু করেন। কিন্তু প্রথমে কিছুই খুঁজে পাননি তাঁরা।

পুলিশ জানিয়েছে, ট্রেনটি কলকাতা স্টেশনে পৌঁছলে সংরক্ষিত কামরায় তল্লাশি শুরু হয়। এস-১০ কামরার আসনের নীচে মেলে কচ্ছপগুলি। বাইরে থেকে যাতে বোঝা না যায়, তাই আসনের নীচে সামনের দিকে কিছু ফাঁকা বস্তা রাখা হয়েছিল। পুলিশের অনুমান, বিভিন্ন বাজারে বিক্রির জন্য ওই কচ্ছপগুলি পাচার করা হচ্ছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisement